43291

কুমিল্লার বার্ডে যোগদান করলেন নতুন মহাপরিচালক

নিউজ ডেস্ক: কুমিল্লার কোটবাড়ীতে অবস্থিত আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমির (বার্ড) মহাপরিচালক পদে যোগদান করেছেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব মো. হারুন অর রশিদ মোল্লা।

আজ শনিবার দুপুরে পরিবারের সদস্যদের নিয়ে তিনি বার্ডের ক্যাম্পাসে আসেন। এ সময় বার্ডের কর্মকর্তা ও কর্মচারীরা তাঁকে ফুল দিয়ে স্বাগত জানান। এর ফলে চার মাস পর বার্ডের মহাপরিচালকের পদটি পূরণ হলো।

ads

নতুন মহাপরিচালক হারুন অর রশিদ মোল্লা বিসিএস দশম ব্যাচের কর্মকর্তা। নতুন পদে যোগদানের পর তিনি প্রথম আলোকে বলেন, ‘সবাইকে নিয়ে বার্ডকে সাজাতে চাই। রোববার কাজ শুরু করব। সবার সহযোগিতা চাই। আমি গত বুধবার মন্ত্রণালয়ে যোগদান করেছি।’

বার্ড সূত্রে জানা গেছে, গত বছরের ৩১ ডিসেম্বর বার্ডের মহাপরিচালক মো. শাহজাহান সরকারি চাকরি থেকে অবসরে যান। এরপর পদটি শূন্য হয়। চলতি বছরের ১ জানুয়ারি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মিজানুল হক চৌধুরীকে বার্ডের মহাপরিচালক পদে নিয়োগ দেওয়া হয়। তবে তিনি ওই পদে যোগদান করেননি। পরে গত ৫ মার্চ ভূমি সংস্কার বোর্ডের সদস্য অতিরিক্ত সচিব মো. জয়নাল আবেদীনকে বার্ডের মহাপরিচালক পদে নিয়োগ দেওয়া হয়। মো. জয়নাল আবেদীন বিসিএস প্রশাসন ক্যাডারের ১১তম ব্যাচের কর্মকর্তা। ১৬ এপ্রিল পর্যন্ত তিনিও যোগদান করেননি। এরপর ১৬ এপ্রিল সরকারের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব হারুন অর রশিদ মোল্লাকে বার্ডের মহাপরিচালক পদে পদায়ন করা হয়।

ads

জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রেষণ-১ অধিশাখার উপসচিব আবদুল্লাহ আরিফ মোহাম্মদ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে ওই তথ্য জানানো হয়। একই প্রজ্ঞাপনে মো. জয়নাল আবেদীনকে বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক করা হয়। তাঁর স্থলে হারুন অর রশিদ মোল্লাকে নতুন মহাপরিচালক করা হয়। অবশেষে তিনি যোগদান করেছেন।

১৯৫৯ সালের ২৭ মে কুমিল্লার কোটবাড়ীতে বার্ড প্রতিষ্ঠা করেন বিশিষ্ট সমাজবিজ্ঞানী আখতার হামিদ খান। বার্ড আন্তর্জাতিক মানের এক গবেষণা প্রতিষ্ঠান। পল্লি উন্নয়ন, দারিদ্র্য বিমোচন, সমবায়সহ নানা ধরনের প্রকল্প তৈরি করে সারা বিশ্বে বার্ড সুনাম অর্জন করেছে।

ad

পাঠকের মতামত