43194

যেসব দেশের রাজা হচ্ছেন তৃতীয় চার্লস

আন্তর্জাতিক ডেস্ক : আনুষ্ঠানিক অভিষেক হচ্ছে ব্রিটিশ রাজা তৃতীয় চার্লসের। এর মধ্যদিয়ে মা দ্বিতীয় এলিজাবেথের উত্তরসূরি হিসেবে ব্রিটিশ সিংহাসনে বসছেন তিনি। আগামীকাল শনিবার ৬ মে তার রাজ্যাভিষেক।

তৃতীয় চার্লস হবেন ব্রিটেনের ৪০তম রাজা। অভিষেকের মধ্যদিয়ে রাজা তৃতীয় চার্লস যুক্তরাজ্যসহ কমনওয়েলথভুক্ত ১৫টি দেশের রাজা হচ্ছেন।

ads

অভিষেকে চার্লস আনুষ্ঠানিকভাবে যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, অ্যান্টিগুয়া অ্যান্ড বারবুডা, ব্রাহামাস, বেলিজ, গ্রেনাডা, জ্যামাইকা, পাপুয়া নিউগিনি, সলোমন দ্বীপপুঞ্জ, সেন্ট কিটস অ্যান্ড নেভিস, সেন্ট লুসিয়া, টুভালু, সেন্ট ভিনসেন্ট অ্যান্ড গ্রেনাদাইনসের রাজা হিসেবে দায়িত্ব নিচ্ছেন।

আগামীকাল শনিবার লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবিতে সীমিত কিন্তু জাঁকজমকপূর্ণ এক অনুষ্ঠানের মধ্যদিয়ে এই রাজকীয় অভিষেক অনুষ্ঠিত হবে। তার মা রানি দ্বিতীয় এলিজাবেথ গত বছরের সেপ্টেম্বর মাসে মারা যাওয়ার পর তিনি রাজার দায়িত্ব নেন।

ads

ওয়েস্টমিনস্টার অ্যাবেতে এই অভিষেক অনুষ্ঠানে রাজা ও কুইন কনসর্টকেও মুকুট পরানো হবে। এই অভিষেক অনুষ্ঠান মূলত অ্যাংলিকান খৃস্টানদের একটি ধর্মীয় সভা যা আর্চবিশপ অব ক্যান্টারবারি পরিচালনা করে থাকেন।

এ সময় রাজার মাথায় ও হাতে পবিত্র তেল লেপন করা হয় এবং রাজকীয় প্রতীক হিসেবে তিনি রাজদণ্ড ও রাজগোলক গ্রহণ করেন। অনুষ্ঠানের চূড়ান্ত পর্বে রাজা তৃতীয় চার্লসের মাথায় সেন্ট এডওয়ার্ডের মুকুট পরিয়ে দেবেন আর্চবিশপ। মুকুটটি ১৬৬১ সালে তৈরি করা হয়েছিল।

ad

পাঠকের মতামত