43029

‘শিগগিরই’ দূতাবাস খুলছে সৌদি-ইরান

আন্তর্জাতিক ডেস্ক: আগামী কয়েকদিনের মধ্যেই নিজ নিজ দেশে পুনরায় দূতাবাস খুলতে যাচ্ছে সৌদি আরব ও ইরান। সাত বছর আগে দুই দেশের বন্ধ হওয়া দূতাবাস চালুর মধ্য দিয়ে উষ্ণ সম্পর্কের ইঙ্গিত দিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান।

লেবাননের রাজধানী বৈরুতে শুক্রবার (২৯ এপ্রিল) এক সংবাদ সম্মেলনে দূতাবাস খোলার বিষয়ে নির্দিষ্ট তারিখের কথা জানাননি আমির আব্দুল্লাহিয়ান।

ads

২০১৬ সালে সৌদি ও ইরানে দূতাবাস বন্ধ হয়ে যাওয়ার পর দুই দেশের সম্পর্ক চরম তিক্ততায় পৌঁছায়। সম্পর্ক পুনরুদ্ধারে চীনের মধ্যস্থতায় গত মাসের শুরুতে একটি চুক্তিতে পৌঁছায় রিয়াদ ও তেহরান। দুই দেশের কূটনৈতিক সম্পর্ক স্থাপনে আবারও মধ্যপ্রাচ্যে শান্তির সুবাতাস বইবে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

গত ১০ মার্চ যৌথ এক বিবৃতিতে বলা হয়, চুক্তিটি রাষ্ট্রের সার্বভৌমত্বের প্রতি সম্মান এবং রাজ্যগুলোর অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করাকে নিশ্চিত করেছে। ২০১৬ সাল থেকে স্থগিত হওয়া কূটনৈতিক সম্পর্ক পুনরায় চালু এবং কয়েক দশক আগের নিরাপত্তা ও সাংস্কৃতিক চুক্তিকে পুনরুজ্জীবিত করেছে তেহরান-রিয়াদ।

ads

আমির-আব্দুল্লাহিয়ান লেবানন সফরে হিজবুল্লাহ নেতা সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ সহ লেবাননের শীর্ষপর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, শিগগিরই সিরিয়ায় সফরে যাচ্ছেন ইরানি প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। তিনি কবে যাচ্ছেন, সময় ও তারিখ উল্লেখ করেনি কোনও পক্ষ।

সূত্র আল জাজিরা

ad

পাঠকের মতামত