41842

চার বছরে মেঘনা ইকোনমিক জোনে ২২ প্রতিষ্ঠানের বিনিয়োগ

নিজস্ব প্রতিবেদক: দেশের বেসরকারি অর্থনৈতিক অঞ্চলগুলোর মধ্যে সাফল্যের অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে মেঘনা ইন্ডাস্ট্রিয়াল ইকোনমিক জোন। প্রতিষ্ঠার মাত্র চার বছরেই এখানে বিনিয়োগ করেছে ২২টি দেশি বিদেশি প্রতিষ্ঠান। আগ্রহ দেখাচ্ছে আরো অনেকে। এখানে উৎপাদিত পণ্য স্থানীয় বাজারে চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানি হচ্ছে।

ঢাকা চট্টগ্রাম মহাসড়ক লাগোয়া, নারায়নগঞ্জের সোনারগাঁও উপজেলার ত্রিপর্দীতে একশ’ তেইশ একর জায়গার ওপর দেশের বৃহত্তম মেঘনা ইন্ডাস্ট্রিয়াল ইকোনমিক জোন। পরিবেশবান্ধব এবং সবুজে ঘেরা সুপ্রশস্ত রাস্তা। কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার আর অবকাঠামো সুবিধাসহ পরিকল্পিত এক শিল্পাঞ্চল মেঘনা ইন্ডাস্ট্রিয়াল ইকোনমিক জোন।

ads

প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা,কেন্দ্রীয় সিসি টিভি নেটিওয়ার্ক, আগুন নেভানোর নিজস্ব ব্যবস্থা আর সার্বক্ষণিক বিদ্যুৎ সরবরাহ আছে এই ইকোনমিক জোন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে বাংলাদেশ বিশেষ অর্থনৈতিক অঞ্চল কতৃপক্ষ বেজার সব শর্ত পুরন করে দেশেই বিশ্ব মানের অর্থণেতিক অঞ্চলে রুপ নিয়েছে মেঘনা ইন্ডাস্ট্রিয়াল ইকোনমিক জোন।

এমজিআই- এর চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মোস্তফা কামাল বলেন, শিল্প স্থাপনের জন্য বেজার কাছ থেকে ২০১৮ সালে চুড়ান্ত অনুমোদন পায় মেঘনা ইন্ডাস্ট্রিয়াল ইকোনমিক জোন। বেজার দেওয়া সব সুবিধা নিয়ে প্রস্তত হওয়া এই জোনটি অল্প সময়েই দেশি-বিদেশি বিনিয়োগকারীদের নজর কেড়েছে।

ads

তিনি আরও জানান, এরিমধ্যে ইউরোপের বিভিন্ন দেশের পাঁচটি অষ্ট্রেলিয়ার দুটি জাপানের দুটি ভারতের একটি ও চীনের একটিসহ সব মিলে বিদেশি ১১টি ও দেশী ১১টি প্রতিষ্ঠান এখানে বিনিয়োগ করেছে। যার পরিমাণ মোট ৩৮০ মিলিয়ন ডলার।

উৎপাদনে যাওয়া সব কারখানার কর্ম পরিবেশই আন্তর্জাতিক মানের। খোলামেলা ও নিরাপদ পরিবেশ কাজ করে সন্তুষ্ট শ্রমিকরাও। বিনিয়োগকারীরাও বলছেন এখানে পন্য উৎপাদনের সহায়ক সব ব্যবস্থাই নিশ্চিত করা হয়েছে।

অস্ট্রেলিয়ার টিআইসি গ্রুপের কান্ট্রি ম্যানেজার রফিকুজ্জামান এবং জার্মানির সিএইচটি কোম্পানির কান্ট্রি ম্যানেজার প্রদীপ ধর বলেন, নিরবচ্ছিন্ন সেবা দেয়ার ক্ষেত্রে মেঘনা ইন্ডাস্ট্রিয়াল ইকোনমিক জোন কতৃপক্ষ সব সময়ই আন্তরিক।

চুড়ান্ত অনুমোদন ছাড়াও অর্থনৈতিক অঞ্চলগুলোতে ১২৫টি সেবা দেয় বেজা। যার বেশিরভাগই পাওয়া যাচ্ছে ওয়ান স্টপ সার্ভিসে। রাজধানী থেকে ২২ কিলোমিটার দূরে অবস্থিত বৃহত্তম এই অর্থনৈতিক অঞ্চল দেশের শিল্পায়ন ও কর্ম সংস্থানেও গুরুত্বপূর্ণ ভুমিকা রাখছে ।

ad

পাঠকের মতামত