41781

ফ্রান্স ফুটবল দলে গুরু দায়িত্ব দেওয়া হলো এমবাপেকে

স্পোর্টস ডেস্ক: বিশ্বকাপ ফাইনালের কিছুদিন পরই জাতীয় দল থেকে অবসরের ঘোষণা দিয়েছিলেন ফ্রান্স অধিনায়ক হুগো লরিস। ২০১৮ বিশ্বকাপ জিতেছিলেন তিনি। ২০২২ বিশ্বকাপও প্রায় হাতে তুলে নিয়েছিলেন। কিন্তু ফাইনালের শেষ মুহূর্তে টাইব্রেকারে আর্জেন্টিনার কাছে হেরে যায় ফ্রান্স।

সেই হুগো লরিস আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানানোর পর একটাই প্রশ্ন দেখা দিয়েছিল, ফ্রান্স ফুটবলের নেতৃত্ব কাকে দেওয়া হবে। কোচ দিদিয়ের দেশম বেছে নিলেন তার দলের সেরা ফুটবলারকেই। ২৪ বছর বয়সী তরুণ স্ট্রাইকার কিলিয়ান এমবাপের ঘাড়েই তুলে দিলেন অধিনায়কের দায়িত্ব।

ads

কাতার বিশ্বকাপে ফ্রান্স বনাম আর্জেন্টিনা ফাইনাল হয়ে গিয়েছিল লিয়োনেল মেসি বনাম কিলিয়ান এমবাপের যুদ্ধ। আর্জেন্টিনার অধিনায়ক ছিলেন মেসি। এবার ফ্রান্স অধিনায়ক করল এমবাপেকে।

অধিনায়ক হিসেবে বেছে নেওয়ার আগে কিলিয়ান এমবাপের সঙ্গে আলোচনা করে তার মতামত নেন কোচ দিদিয়ের দেশম। তার সহকারী হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে আন্তোনিও গ্রিজম্যানকে। তিনি ১১৭ ম্যাচ খেলে করেছেন ৪২ গোল।

ads

আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিয়েছেন ডিফেন্ডার রাফায়েল ভারানও। সে কারণে সহ-অধিনায়ক হিসেবেও নতুন নাম ঘোষণা করলো ফ্রান্স। প্রায় ১৪ বছর ধরে দেশকে নেতৃত্ব দিয়েছেন হুগো লরিস। ২০০৮ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত। এবার তরুণ এমবাপেকে দায়িত্ব দিয়ে ফ্রান্স বুঝিয়ে দিল যে, আগামী বেশ কয়েক বছরের লক্ষ্য সামনে রেখে এগোতে চায় তারা।

দেশের হয়ে ৬৬টি ম্যাচ খেলেছেন এমবাপে। গোল করেছেন ৩৬টি। কাতার বিশ্বকাপের ফাইনালে হ্যাটট্রিক করে দলকে লড়াইয়ের জায়গায় পৌঁছে দিয়েছিলেন তিনি। কিন্তু শেষ পর্যন্ত টাইব্রেকারে হেরে যায় ফরাসীরা। এর আগে রাশিয়া বিশ্বকাপে খেলেছিলেন এমবাপে। সেবার বিশ্বকাপ জেতেন তারা।

মেসি এবং এমবাপে পিএসজি দলে একসঙ্গে খেলেন। সেই দলের সহ-অধিনায়ক এমবাপে। সেই দলে অধিনায়ক ব্রাজিলের ডিফেন্ডার মারকুইনোস। যদিও মাঝেমধ্যে এমবাপের হাতেও তুলে দেয়া হয় অধিনায়কের আর্মব্যান্ড।

ফ্রান্সের অধিনায়ক হিসাবে এমবাপে প্রথম ম্যাচ খেলবেন শুক্রবার। ইউরো কাপে ওইদিন নেদারল্যান্ডসের বিরুদ্ধে মাঠে নামবে ফ্রান্স।

ad

পাঠকের মতামত