41685

বদলে যাচ্ছে ফুটবল বিশ্বকাপের চেহারা

স্পোর্টস ডেস্ক: বদলে যাচ্ছে ফিফার ফুটবল বিশ্বকাপের খোলনলচে। বাড়ছে দলের সংখ্যা। স্বাভাবিকভাবেই বাড়বে খেলার সংখ্যাও। বদল আসছে ফরম্যাটেও।

ফুটবলের বিশ্ব নিয়ন্ত্রক সংস্থা ফিফা মঙ্গলবার ঘোষণা করেছে, উত্তর আমেরিকায় ২০২৬ বিশ্বকাপে ৮টির পরিবর্তে ১২টি গ্রুপের খেলা হবে। প্রতি গ্রুপে থাকবে চারটি করেই দল। মোট দল থাকবে ৪৮টি। এর আগে কাতার বিশ্বকাপে দল ছিল ৩২টি।

ads

যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোতে আয়োজিত হতে যাওয়া এই বিশ্বকাপ ঘিরে দীর্ঘ সময় ধরেই পরিকল্পনা চলছিল। এবার আনুষ্ঠানিকভাবে সেই পরিকল্পনা বাস্তবায়নের ঘোষণা এলো।

৪৮টি দলকে ১২টি গ্রুপে ভাগ করা হবে। সব গ্রুপে থাকবে চারটি করে দল। গ্রুপের সেরা দুটি দল রাউন্ড অব ৩২-এ জায়গা করে নেবে। ১২টি গ্রুপ মিলিয়ে তৃতীয় স্থানে শেষ করা দলগুলোর মধ্যে সেরা আটটি দল যোগ দেবে তাদের সঙ্গে।

ads

২০২৬ বিশ্বকাপে প্রতিটা দল অন্তত তিনটি ম্যাচ খেলবে। ফিফা কাউন্সিলের সভায় নানা বিষয়েই সিদ্ধান্ত হয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য নিঃসন্দেহে ৪৮ দলের বিশ্বকাপ।

ফিফার পরিকল্পনা অনুযায়ী, ম্যাচের সংখ্যা বাড়বে ২৪টি। ম্যাচ হবে মোট ১০৪টি। বিশ্বকাপ চলবে ৪০ দিন ধরে। যে দু’দল ফাইনালে উঠবে তাদের খেলতে হবে আটটি করে ম্যাচ। অর্থাৎ, এখনকার থেকে একটি ম্যাচ বেশি।

কাতার বিশ্বকাপের সাফল্য ফিফাকে যেন এই সিদ্ধান্ত নিতে আরও সাহায্য করেছে। ফিফার এক কর্তা বলেছেন, ‘বিশ্বকাপের দল এবং ম্যাচের সংখ্যা বাড়ানো নিয়ে কোনও সমস্যা নেই। ২০২৬ সালের জন্য সেভাবেই পরিকল্পনা করা হয়েছে। গভর্নিং কাউন্সিলে সর্বসম্মতভাবেই গৃহীত হবে এই সিদ্ধান্ত।’

ফিফার নতুন ক্যালেন্ডার অনুযায়ী, ২০২৬ সালের ফুটবল বিশ্বকাপ শুরু হবে ২৫ মে। ফাইনাল ১৯ জুলাই।

ad

পাঠকের মতামত