41625

ইউক্রেন যুদ্ধের আবহে রাশিয়া যাচ্ছেন জিনপিং, ভারত সফরে পুতিন!

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেন যুদ্ধের আবহে রাশিয়া যাচ্ছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। সূত্রের খবর, সামনের সপ্তাহেই মস্কো পৌঁছবেন তিনি। আমেরিকা ও পশ্চিমকে কড়া কূটনৈতিক বার্তা দিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে বসবেন শি। অন্যদিকে, আগামী সেপ্টেম্বর মাসে জি-২০ সম্মেলনে যোগ দিতে ভারতে আসতে পারেন পুতিন।

গত জানুয়ারি মাসেই রুশ সংবাদ সংস্থা তাস জানিয়েছিল যে, এপ্রিল-মে নাগাদ জিনপিংকে রাশিয়া সফরে আমন্ত্রণ জানিয়েছেন পুতিন। একই দাবি করে ‘দ্য ওয়াল স্ট্রিট জার্নাল’। কিন্তু সূত্রের খবর, সামনের সপ্তাহেই মস্কো পৌঁছবেন তিনি। আমেরিকা ও পশ্চিমকে কড়া কূটনৈতিক বার্তা দিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে বসবেন শি। এই সফরে শি স্পষ্ট করে দিলেন যে আমেরিকা ও ন্যাটো জোট চাপ দিলেও ‘বন্ধু’ রাশিয়ার পাশেই থাকবেন তিনি।

ads

উল্লেখ্য, ভয়াবহ যুদ্ধ চলছে পূর্ব ইউক্রেনের বাখমুত শহরে। ক্ষয়ক্ষতির পরিমাণ প্রচুর। বাখমুত নিয়ন্ত্রণে নিতে পারলে শিল্প-সমৃদ্ধ ডনবাস অনেকটাই রাশিয়ার হাতের নাগালে চলে আসবে। মরিয়া ইউক্রেনও। এমন পরিস্থিতিতে শান্তি আলোচনার বার্তা দিয়েছে বেইজিং। কিন্তু, কমিউনিস্ট দেশটির দাবি, রাশিয়াকে একঘরে করতে চক্রান্ত করা হচ্ছে।

এদিকে, আগামী সেপ্টেম্বর মাসে জি-২০ সম্মেলনে যোগ দিতে ভারতে আসতে পারেন পুতিন। ক্রেমলিন যা জানিয়েছে, তাতে মনে করা হচ্ছে, ভারতে আসতে পারেন পুতিন। ইউক্রেনের সঙ্গে যুদ্ধ শুরুর পর থেকে আগের সোভিয়েত ইউনিয়নের সীমান্ত পেরোননি পুতিন। গত বছর নভেম্বরে ইন্দোনেশিয়ার বালিতে আয়োজিত জি-২০ সম্মেলনে যাওয়ার পরিকল্পনা বাতিল করেছিলেন তিনি। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ‘এই সফরের সম্ভাবনা উড়িয়ে দেয়া যায় না। তবে এখনও এই বিষয়ে কোনও সিদ্ধান্ত নেয়া হয়নি।’ সূত্র: টাইমস নাউ।

ads
ad

পাঠকের মতামত