41613

চীনকে চাপে রাখতে ঘনিষ্ঠতা বাড়াচ্ছে ভারত-অস্ট্রেলিয়া

আন্তর্জাতিক ডেস্ক: ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনের একাধিপত্য কমাতে মার্কিন নেতৃত্বাধীন চার দেশীয় জোট কোয়াডের অন্যতম প্রধান দুই সদস্য রাষ্ট্র ভারত ও অস্ট্রেলিয়া নিজেদের মধ্যে সহযোগিতা আরো বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। গতকাল শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে দ্বিপক্ষীয় শীর্ষ বার্ষিক বৈঠকের পরে হায়দরাবাদ হাউজে সাংবাদিকদের কাছে এ কথা জানিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি অ্যালবানেজ। বিষয়টি বর্তমান ভূকৌশলগত রণনীতির প্রশ্নে যথেষ্ট বার্তাবহ বলেই মনে করছে কূটনৈতিক মহল। দ্বিপক্ষীয় স্তরে গত এক বছরে যেভাবে দ্রুত ঘনিষ্ঠতা বাড়াচ্ছে দু’দেশ, তা কিছুটা চাপে রাখছে শি জিনপিং সরকারকে।

বৈঠকের পর মোদি বলেন, ‘আমরা নিরাপত্তা প্রশ্নে সামগ্রিক কৌশলগত সম্পর্ক তৈরি করেছি। আজ (শনিবার) ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সহযোগিতা নিয়ে বিস্তারিতভাবে আলোচনা হয়েছে।’ তিনি উল্লেখ করেন যে ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে চতুর্দেশীয় অক্ষ কোয়াড-এর সহযোগিতা চমৎকার। আগামী মে মাসে তিনি অস্ট্রেলিয়া সফরে যাচ্ছেন কোয়াড-এর শীর্ষ নেতাদের বৈঠকে অংশ নিতে। আবার সেপ্টেম্বরে জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে ফের ভারতে আসছেন অ্যালবানেজ।
অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর বক্তব্য, ‘ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে সম্পর্ক বহুস্তরীয়। তার মধ্যে প্রতিরক্ষা এবং নিরাপত্তা সংক্রান্ত সহযোগিতাও পড়ে। উন্মুক্ত, উদার, আইনের শাসন মানা ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল তৈরির জন্য আমরা অংশিদারিত্ব বাড়াব।’ পরে ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রা সংবাদ সম্মেলনে বিষয়টির ব্যাখ্যা করেন। তার বক্তব্য, ‘ভারত এবং অস্ট্রেলিয়া উভয় রাষ্ট্রই সমুদ্র পথে চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যালবানেজ নিজে বলেছেন সমুদ্র পথে সহযোগিতার যথেষ্ট প্রয়োজন ও গুরুত্ব রয়েছে।’ দুই দেশের মধ্যে মালাবার নৌ-মহড়া অব্যাহত থাকবে বলেই জানিয়েছেন ভারতের পররাষ্ট্র সচিব। দুই দেশের শীর্ষ পর্যায়ের নৌবাহিনীর মধ্যে বিভিন্ন বিষয় নিয়ে আদান-প্রদান বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে।

ads

দ্বিপক্ষীয় বৈঠকের পরে দুই দেশের কর্মকর্তারা নিজেদের মধ্যে বেশ কিছু সমঝোতাপত্রে সই করেন। তার মধ্যে সৌরশক্তিতে যৌথ টাস্কফোর্স তৈরি, ক্রীড়াক্ষেত্রে সহযোগিতা, ইলেকট্রনিক প্রচারমাধ্যমে পারস্পরিক বিনিময়ের মতো বিষয় রয়েছে। কূটনৈতিক শিবিরের মতে, চীনের সাথে বাণিজ্য কমিয়ে আনছে অস্ট্রেলিয়া এবং এমন পরিস্থিতিতে ভারতের সাথে নতুন করে বাণিজ্য বাড়ানোর লক্ষ্যমাত্রা নিয়েছে।

ads
ad

পাঠকের মতামত