41452

আগাম ‘ইশতেহার’ আরও ১০টি ওয়াশিংটন বানাবেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক: গুনে গুনে এখনো ২০ মাস দূরে যুক্তরাষ্ট্রে পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন। কিন্তু এখন থেকেই আগাম ইমতেহার দেওয়া শুরু করেছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

২০২৪ সালের নির্বাচনে ফের প্রেসিডেন্ট হলে দেশটির অনুন্নত এলাকাগুলোতেও রাজধানী ওয়াশিংটন ডিসি আয়তনের সমান শহর তৈরির প্রতিশ্রুতি দিচ্ছেন ট্রাম্প। তাও আবার একটি নয়, ১০টি। এলাকাগুলো পরিচিতি পাবে ‘ফ্রিডম সিটি’ হিসাবে। শুক্রবার ওয়াশিংটন ডিসিতে কনজারভেটিভ পলিটিক্যাল অ্যাকশন কনফারেন্সে ভাষণ দেওয়ার আগের দিন চার মিনিটের একটি ভিডিওতে ট্রাম্প এই প্রতিশ্রুতি দেন। বলেন, এসব শহর যুক্তরাষ্ট্রের নাগরিকদের তৈরি করবে নতুন ভবিষ্যৎ। এ ছাড়া ‘ফ্লাইং কার’ চালু করা হবে বলেও জানান তিনি।

ads

নির্বাচনি প্রচারণামূলক ওই সমাবেশে ‘উড়ন্ত গাড়ির’ কথা উল্লেখ করে ট্রাম্প বলেন, ‘আমি নিশ্চিত করতে চাই চীন নয় বায়ু গতিশীলতার বিপ্লবে নেতৃত্ব দেয় যুক্তরাষ্ট্র। তবে যুক্তরাষ্ট্রে ইতোমধ্যে ‘ফ্লাইং কার’ চালুর প্রকল্প বাস্তবায়নের কাজ চলছে। বলেন, যুক্তরাষ্ট্রে আবার নতুন শহর গড়ে তোলা হবে। এই শহর হবে তরুণ ও অন্যান্য পরিশ্রমী পরিবারের বাড়ির মালিকানার এক নতুন দিগন্ত।

ট্রাম্পের প্রথম দিকের দেওয়া নীতি প্রস্তাব সিরিজের সর্বশেষ প্রস্তাব এটি। এর আগে তিনি দেশীয় শক্তি উৎপাদন বাড়ানোসহ বিচ্ছিন্নতাবাদী বৈদেশিক নীতি ও সরকার ও সেনাবাহিনীকে ‘যুদ্ধবাজ এবং বিশ্ববাদীদের থেকে মুক্ত করবেন’ বলে ঘোষণা দিয়েছিলেন। ট্রাম্প মনে করেন যুক্তরাষ্ট্রের সরকারি সংস্থাগুলোর উচিত তাদের ভবিষ্যৎ পরিকল্পনা জমা দেওয়া। তবে ট্রাম্পের ভবিষ্যৎ উন্নয়ন পরিকল্পনায় অর্থের উৎস কী হবে সে সম্পর্কে স্পষ্ট করে কিছু বলেননি তিনি।

ads

এদিন সর্বজনীন শুল্ক ও আমদানি পণ্যের ওপর উচ্চ কর আরোপের আহ্বানও জানান ট্রাম্প। তার ক্ষমতাকালীন সময়ে চীনের সাথে যে বাণিজ্যযুদ্ধ শুরু করেছিলেন তা অব্যাহত রাখা হবে বলেও জানান তিনি। এটি শুরু করলে যুক্তরাষ্ট্রের নিজস্ব উৎপাদন বাড়বে বলে তিনি মনে করেন। ট্রাম্পের ক্ষমতাকালীন আরোপকৃত ৩৫০ বিলিয়ন ডলার চীনা পণ্যের ওপর শুল্ক বহাল রেখেছেন যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন।

ad

পাঠকের মতামত