41321

৯৭ বছর বয়সে নতুন রাজনৈতিক দলে যোগ দিলেন মাহাথির

আন্তর্জাতিক ডেস্ক: মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ সম্প্রতি ভুমিপুতেরা পেরকাসা মালয়েশিয়া (পুত্রা) নামের একটি নতুন রাজনৈতিক দলে যোগ দিয়েছেন। পুত্রা’র নির্বাহী কমিটির সদস্য আরমিন পাহামিন রোববার এক ফেসবুক পোস্টে নিশ্চিত করেছেন এই তথ্য।

ফেসবুক পোস্টে আরমিন পাহামিন বলেন, ‘আমাদের লক্ষ্য ও উদ্দেশ্য জনগণের সামনে স্পষ্ট করা জরুরি। আমাদের মূল লক্ষ্য হলো— মালয়েশিয়ায় বসবাসরত লোকজন, সংগঠন ও রাজনৈতিক দলগুলোর মধ্যে ঐক্য স্থাপন করা।

ads

মালয়েশিয়ার বৃহত্তম রাজনৈতিক দল ইউনাইটেড মালয় পিপলের সাবেক নেতা মাহাথির মোহাম্মদ ২০২০ সালে মালয়েশিয়ান ইন্ডিজেনাস পার্টি (বেরসাতু) ছেড়ে হোমল্যান্ড ফাইটার্স পার্টি (পেজুয়াং) নামে নতুন এক রাজনৈতিক দল গঠন করেছিলেন মাহাথির।

কিন্তু সেই দল গঠনের মাত্র আড়াই বছরের মধ্যে দল পাল্টালেন ৯৭ বছর বয়সী এই রাজনীতিবিদ। গত সপ্তাহে পেজুয়াংয়ের কেন্দ্রীয় নির্বাহী কমিটির ১৩ জন সদস্য নিয়ে তিনি পুত্রায় যোগ দেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে সিঙ্গাপুরের দৈনিক দ্য স্ট্রেইট টাইমস।

ads

মালয়েশিয়ার রাজনীতিতে পুত্রা একেবারেই নতুন ও স্বল্পপরিচিত একটি দল। অশীতিপর মাহাথির নতুন দলে কোন পদ পাচ্ছেন, তা এখনও স্পষ্ট নয় নয়। তবে দলীয় সূত্রে জানা গেছে, তাকে দলের উপদেষ্টা হিসেবে চাইছেন পুত্রার শীর্ষ নেতারা।

১৯২৫ সালে মালয়েশিয়ার কেদাহ প্রদেশের আলোর সেতার এলাকায় জন্ম নেওয়া মাহাথির মোহাম্মদ পড়াশোনা শেষে চিকিৎসক হিসেবে কর্মজীবন শুরু করেন। ১৯৭৪ সাল পর্যন্ত এই পেশা ধরে রেখেছিলেন তিনি।

চিকিৎসা পেশায় থাকা অবস্থাতেই মালয়েশিয়ার রাজনৈতিক দল ইউনাইটেড মালয়েস ন্যাশনাল অর্গানইজেশনে (ইউএমনএনও) যোগ দিয়ে পার্লামেন্ট সদস্য হন ১৯৬৪ সালে। তারপর ১৯৭৪ সালের নির্বাচনে জয়ী হয়ে শিক্ষামন্ত্রী, এবং ১৯৭৬ সালে দেশের উপ প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন।

১৯৮১ সালে প্রথমবারের মতো মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হন মাহাথির মোহাম্মদ। টানা ২২ বছর এই পদে আসীন থাকার পর ২০০৩ সালে স্বেচ্ছায় রাজনীতি থেকে অবসর নেন তিনি।

তারপর জাতীয় রাজনীতির স্বার্থে ফের ২০১৮ সালে প্রধানমন্ত্রীর পদে আসীন হন তিনি এবং এই পদে থাকেন ২০২০ সাল পর্যন্ত।

মাহাথির মোহাম্মদকে বলা হয় আধুনিক মালয়েশিয়ার স্থপতি। শুধু মালয়েশিয়ারই নয়, এশিয়ায় সবচেয়ে দীর্ঘসময় গণতান্ত্রিকভাবে দেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার রেকর্ডটিও এখন পর্যন্ত রয়েছে তার দখলে।

স্টেইট টাইমসকে এ সম্পর্কে মাহাথির বলেন, ‘গত মাসে আমি পুত্রায় যোগ দেওয়ার আমন্ত্রণ পাই। দলের নেতাদের সঙ্গে আলাপ আলোচনা করার পর এই আমন্ত্রণ প্রত্যাখ্যান করার মতো কোনো শক্ত কারণ আমি পাইনি।’

ad

পাঠকের মতামত