41115

ফিলিস্তিন ভূখণ্ডে ইসরাইলি আগ্রাসনে জাতিসংঘের উদ্বেগ

আন্তর্জাতিক ডেস্ক: অধিকৃত ফিলিস্তিন ভূখণ্ডে ইসরাইলি বসতি স্থাপনের বিষয়ে গভীর উদ্বেগ ও হতাশা জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। বসতি স্থাপন কার্যক্রম অব্যাহত থাকায় ১৯৬৭ সালের সীমানার ভিত্তিতে দ্বি রাষ্ট্র সমাধানের কার্যকারিতা বাধাগ্রস্ত হচ্ছে জানিয়ে নিজেদের অবস্থান পরিষ্কার করেছে সংস্থাটি।

গত সপ্তাহে ইসরাইলের অবৈধভাবে বসতি সম্প্রসারণ বন্ধের আহ্বান জানিয়ে একটি খসড়া প্রস্তাবে ভোট দেয়ার প্রস্তুতি নেয় নিরাপত্তা পরিষদ। তবে আর্থিক সহায়তা প্যাকেজের প্রতিশ্রুতিসহ যুক্তরাষ্ট্রের চাপের মুখে ফিলিস্তিন কর্তৃপক্ষ ভোটাভুটি বাদ দিতে সম্মত হয় বলে জানায় আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যম।

ads

সৌদি আরব ও ফিলিস্তিন কর্তৃপক্ষের যৌথভাবে করা ওই খসড়া প্রস্তাবে ইসরাইলকে অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে বসতি স্থাপনের কার্যক্রম অবিলম্বে এবং সম্পূর্ণরূপে বন্ধের দাবি করা হয়েছিল।

এবার ফিলিস্তিন ভূখণ্ডে ইসরাইলি বসতি স্থাপনের বিষয়ে গভীর উদ্বেগ ও হতাশা জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। পরিষদের প্রেসিডেনশিয়াল এক বিবৃতিতে এ উদ্বেগ জানানো হয়। বিবৃতিটি যুক্তরাষ্ট্রসহ কাউন্সিলের ১৫ সদস্যের সবাই অনুমোদন করেছে বলে জানা গেছে।

ads

ওই বিবৃতিতে বসতি স্থাপন কার্যক্রম অব্যাহত থাকার কারণে ১৯৬৭ সালের সীমানার ভিত্তিতে দ্বি রাষ্ট্র সমাধানের কার্যকারিতা বাধাগ্রস্ত হচ্ছে বলে নিজেদের অবস্থান পরিষ্কার করেছে পরিষদ। জাতিসংঘে নিযুক্ত ফিলিস্তিনি রাষ্ট্রদূত রিয়াদ মনসুর জানান, এর মধ্য দিয়ে ইসরাইলের অবৈধ ও একতরফা পদক্ষেপের বিরুদ্ধে নিরাপত্তা পরিষদের শক্তিশালী ও ঐক্যবদ্ধ একটি বার্তা সামনে এসেছে।

১৯৬৭ সালে পূর্ব জেরুজালেম এবং গাজাসহ পশ্চিমতীর দখল করে নেয় ইসরাইল। তখন থেকেই দখলকৃত ভূখণ্ডে বসতি স্থাপন করে আসছে তেল আবিব।

ad

পাঠকের মতামত