40888

সম্পর্ক বাড়াতে চীন যাচ্ছেন ইরানের প্রেসিডেন্ট, হবে কয়েকটি চুক্তি

আন্তর্জাতিক ডেস্ক: ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি তিন দিনের সফরে মঙ্গলবার চীন যাচ্ছেন। চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের আমন্ত্রণে তিনি এই সফরে যাবেন।

রবিবার ইরানের জাতীয় সম্প্রচার সংস্থা আইআরআইবি এ তথ্য জানিয়েছে।

ads

এশিয়ার গুরুত্বপূর্ণ এ দুই দেশ যখন কৌশলগত ও নানা ক্ষেত্রে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারের চেষ্টা চালাচ্ছে তখন এই সফর অনুষ্ঠিত হতে যাচ্ছে। সে কারণে প্রেসিডেন্ট রায়িসির এ সফরের বিশেষ গুরুত্ব রয়েছে।

ইরানি প্রেসিডেন্টের আসন্ন এ সফর সম্পর্কে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনইং রবিবার এক ঘোষণায় বলেন, আগামী ১৪ থেকে ১৬ ফেব্রুয়ারি প্রেসিডেন্ট রায়িসি চীন সফর করবেন। তিনদিনের এই সফরের সময় তিনি চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করবেন।

ads

সফরকালে প্রেসিডেন্ট রায়িসি ইরানের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন এবং দুপক্ষের মধ্যে কয়েকটি সহযোগিতা চুক্তি সই হবে। ইরানে নিযুক্ত চীনার রাষ্ট্রদূত চ্যাং হুয়া গত বছরের শেষ দিকে চীন ও ইরানকে পুরনো বন্ধু এবং নতুন অংশীদার বলে উল্লেখ করেন। সে সময় তিনি ইরানের সঙ্গে সর্বাত্মক সম্পর্ক প্রতিষ্ঠার বিষয়ে তার দেশের আকাঙ্খার কথা তুলে ধরেন।

তিনি বলেন, চীন ইরানের সঙ্গে সম্পর্ককে কৌশলগত দৃষ্টিভঙ্গিতে দেখে থাকে। পূর্ণাঙ্গ ও কৌশলগত অংশীদারিত্ব প্রতিষ্ঠার পথ থেকে চীন সরে যাবে না বলেও তিনি উল্লেখ করেন। ২০১৬ সালে ইরান ও চীন কৌশলগত সম্পর্কের নতুন অধ্যায় সৃষ্টি করে।

ad

পাঠকের মতামত