40829

৫৮ দেশের হজযাত্রীদের জন্য ই-সেবা চালু করল সৌদি

আন্তর্জাতিক ডেস্ক: আমেরিকা, ইউরোপের ৫৮টি দেশের হজযাত্রীদের জন্য ই-প্ল্যাটফর্ম চালু করেছে সৌদি আরব। হজ মৌসুমের সংশ্লিষ্ট সব কাজ সহজ করার প্রাথমিক প্রচেষ্টার অংশ হিসেবে তা চালু করা হয়। গত ৮ জানুয়ারি থেকে ‘নুসুক হজ’ নামের প্ল্যাটফর্মের মাধ্যমে আবেদন প্রক্রিয়া শুরু হয়।

সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় জানায়, ই-প্ল্যাটফর্মের মাধ্যমে কিছু দেশের হজযাত্রীরা আবেদন, বুকিং ও ই-পেমেন্ট করতে পারবে। তা ছাড়া হজের প্যাকেজ নির্বাচনসহ আবাসন, ফ্লাইট ও পরিবহনের মতো হজের গুরুত্বপূর্ণ পরিষেবাও পাওয়া যাবে।

ads

ই-প্ল্যাটফর্মের মাধ্যমে যেসব দেশের হজযাত্রীদের জন্য এই সেবা রয়েছে তা হলো- ফ্রান্স, জার্মানি, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইতালি, ব্রাজিল, স্পেন, কানাডা, নেদারল্যান্ডস, বেলজিয়াম, অস্ট্রিয়া, অস্ট্রেলিয়া, বুলগেরিয়া, আর্জেন্টিনা, গ্রিস, জর্জিয়া, সুইজারল্যান্ড, সাইপ্রাস, ডেনমার্ক, ভেনিজুয়েলা, ইউক্রেন, নরওয়ে, ত্রিনিদাদ ও টোবাগো, ফিনল্যান্ড, কলম্বিয়া, আয়ারল্যান্ড, রোমানিয়া, ক্রোয়েশিয়া, নিউজিল্যান্ড, সার্বিয়া, পর্তুগাল, পোল্যান্ড, হাঙ্গেরি, পানামা, মেক্সিকো, চিলি, পেরু, কিউবা, গুয়াতেমালা, উরুগুয়ে ও নিকারাগুয়া।

এ বছর থেকে হজযাত্রীদের সংখ্যার সীমাবদ্ধতা তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে সৌদি আরব। তা ছাড়া করোনাকালের সব ধরনের বিধি-নিষেধ তুলে নেওয়ার কথা জানায় দেশটি। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

ads

করোনার আগে ২০১৯ সালে ২৫ লাখের বেশি মুসল্লি পবিত্র হজ পালন করেছেন। করোনার দুই বছর কঠোর বিধি-নিষেধ মেনে সৌদিতে বসবাসরত সীমিতসংখ্যক লোক হজ পালন করেন। এরপর ২০২২ সালে করোনাবিধি মেনে হজ পালন করেন বিশ্বের ১০ লাখ লোক।

ad

পাঠকের মতামত