40592

ইউক্রেনকে যুদ্ধবিমান দেবে না জার্মানি

আন্তর্জাতিক ডেস্ক: রুশ আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনকে ট্যাংক সহায়তা দেওয়ার পর দেশটির প্রেসিডেন্ট জেলেনস্কি জার্মানির কাছে যুদ্ধবিমান সরবরাহের আবেদন জানিয়েছিলেন। তবে সেই আবেদন প্রত্যাখ্যান করেছে জার্মানি। খবর বিবিসির।

স্থানীয় সময় রোববার (২৯ জানুয়ারি) জার্মান চ্যান্সেলর ওলাফ শলজ ইউক্রেনের যুদ্ধবিমান সহায়তার আহ্বান প্রত্যাখ্যান করে জেলেনস্কির এ আবেদনকে বাড়াবাড়ি বলে মন্তব্য করেন।

ads

ইউক্রেনে রুশ সামরিক অভিযান প্রতিহত করতে জার্মানিসহ ন্যাটোর অন্যান্য সদস্য রাষ্ট্রের কাছে থেকে অত্যাধুনিক বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র, অস্ত্র, কামান ও গোলাবারুদসহ সবশেষ অত্যাধুনিক লেপার্ড-২ ট্যাংক পাওয়ার পর সম্প্রতি পশ্চিমাদের কাছে যুদ্ধবিমান ও সাগর তলদেশে আক্রমণের জন্য উ-বোট (জার্মানির তৈরি সাবমেরিন) চেয়ে বসেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। কিয়েভের এমন দাবিকে ‘সমরাস্ত্র নিয়ে বাড়াবাড়ি’ হিসেবে উল্লেখ করে তা নাকচ করে দিয়েছেন জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ।

আর্জেন্টিনা সফররত শলৎজ রোববার এক অনুষ্ঠানে বলেন, চলমান যুদ্ধে ইউক্রেনকে সব ধরনের সহযোগিতা দিয়ে গেলেও জেলেনস্কির দাবি অনুযায়ী কোনো অবস্থাতেই তাদের যুদ্ধবিমান সরবরাহ করা হবে না। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ যাতে ইউরোপে ছড়িয়ে পড়তে না পারে, তা সতর্কতার সঙ্গে পর্যবেক্ষণ করা হচ্ছে বলেও জানান তিনি।

ads

জার্মান চ্যান্সেলর আরও বলেন, ভারি অস্ত্র সরবরাহের পাশাপাশি ইউক্রেনকে আর কীভাবে সহযোগিতা করা যায়, তা ভেবে দেখবে ন্যাটো। জোটের অন্যান্য সদস্য রাষ্ট্রের সঙ্গে আলোচনা করেই এ বিষয়ে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে বলে জানান তিনি। যদিও কূটনৈতিক উপায়েই সংকট সমাধানের পথ খোঁজা উচিত বলে মন্তব্য করেছেন ওলাফ শলৎজ।

ad

পাঠকের মতামত