39454

বিজয়ের মাসে সুবিধাবঞ্চিত শিশুদের পাশে ইউনিসেফ বাংলাদেশ

নিউজ ডেস্ক: শিশু ও নারীর বিরুদ্ধে সহিংসতা রোধে সচেতনতা গড়ে তুলতে বিজয়ের মাস ডিসেম্বরে দেশব্যাপী ২৭টি জেলা ও ১২টি সিটি কর্পোরেশন এলাকার ২০০টি উপজেলায় ১৬ দিন ধরে অনুষ্ঠিত হবে ক্রীড়া উৎসব।

জাতিসংঘের ইন্টারন্যাশনাল চিলড্রেন্স ফান্ড- ইউনিসেফের অর্থায়নে শিশুদেররকে মাঠে ফিরিয়ে আনতে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মাধ্যমে এই উদ্যোগ মাঠ পর্যায়ে বাস্তবায়ন করছে জাতীয় ক্রীড়া পরিষদ। পিছিয়ে পড়া ও সুবিধা বঞ্চিত শিশুদের নিয়ে চলছে ফুটবল ও ব্যাডমিন্টন প্রতিযোগিতা।

ads

ইউনিসেফ বাংলাদেশের ইউনিসেফের শিশু সুরক্ষা ব্যবস্থাপক এলিজা কল্পনা’র সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নজরুল ইসলাম, যুগ্ম সচিব কাজী নজরুল ইসলাম, জাতীয় ক্রীড়া পরিষদের সচিব পরিমল সিংহ প্রমুখ উপস্থিত ছিলেন। এছাড়াও অংশগ্রহণকারী ক্রীড়া অফিসারদের কাছে খেলা পরিচালনার ব্যয় সংস্থানের চেক হস্তান্তর করেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মেসবাহ উদ্দিন।

এসময় যুব ও ক্রীড়া সবিচ জানান, ইউনিসেফের সঙ্গে সমঝোতা চুক্তির অধীনে প্রান্তিক ও দুর্গম এলাকায় জাতীয় ক্রীড়া সংস্থার মাধ্যমে এই প্রতিযোগিতা বাস্তবায়ন হবে। সুবিধাবঞ্চিত শিশুদের সশরীর উপস্থিতির মাধ্যমে তাদেরকে মাদক ও নিরাপত্তা ঝুঁকি থেকে বের করে আনার পাশাপাশি সহিংসতা প্রতিরোধ এবং কিশোর-কিশোরীদের ও তাদের পরিবারসহ শিশুদের ক্ষমতায়নে উদ্যোগটি অনন্য।

ads

এই উদ্যোগের সঙ্গে অভিভাকদেরও সংশ্লিষ্ট করার আহ্বান জানান তিনি। সচিব আরও জানান, জেলা ক্রীড়া কর্মকর্তার নামে চেক দেয়া হলেও পরবর্তীতে যৌথ হিসাবে স্থানান্তর করা হবে। তবে স্বচ্ছতা নিশ্চিত করতে জেলাপ্রশাসক বা অতিরিক্ত জেলা যুব উন্নয়ন কর্মকর্তারা খরচ প্রত্যয়ন করবেন।

এসময় ইউনিসেফ’র শিশু সুরক্ষা ব্যবস্থাপক এলিজা কল্পনা বলেন, এ বছরই প্রথমবারে মতো যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সঙ্গে কাজ শুরু করলো ইউনিসেফ বাংলাদেশ। এই অংশীদারিত্বের মাধ্যমে সহিংসতার পথ বন্ধ করে একটি টেকসই ও পরিপামযোগ্য শিশু সুরক্ষা বলয় গড়ে তুলতে চায় ইউনিসেফ। প্রতিযোগিতা সফল করতে স্থানীয় উদ্যোগে দেশজুড়ে ২২ হাজার অনুষ্ঠান করা হয়েছে যার মাধ্যমে জীবনের মানোন্নয়নে খেলাধুলা ও সহিংসতা প্রতিরোধে পথ নকশা প্রণয়ন ও জাতীয় শিশু সহায়তা নম্বর ১০৯৮ হেল্প-লাইন ব্যবহার বিষয়ে সচেতনতা গড়ে তোলা হয়েছে।

ad

পাঠকের মতামত