39320

এইডস নির্মূলে অবশ্যই অসমতা দূর করতে হবে: জাতিসংঘ মহাসচিব

আন্তর্জাতিক ডেস্ক: জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, বিশ্ব ২০৩০ সালের মধ্যে এইডস নির্মূলের প্রতিশ্রুতি দিয়েছে। আমরা পিছিয়ে আছি।

এইডস নির্মূলে আমাদের অবশ্যই অসমতাকে দূর করতে হবে, যা অগ্রগতিকে বাধাগ্রস্ত করছে। ১ ডিসেম্বর বিশ্ব এইডস দিবস উপলক্ষে দেওয়া এক বার্তায় তিনি এ কথা বলেন।

ads

জাতিসংঘের মহাসচিব বলেন, আমরা নতুন করে আরও কোটি মানুষ সংক্রমিত হওয়ার এবং আরও কোটি মৃত্যুর ঝুঁকিতে আছি। কাজেই, এবারের এই বিশ্ব এইডস দিবসে, আমরা একস্বরে আহ্বান জানাচ্ছি।

সমতা আনুন! ‘সমতা আনুন’ স্লোগান পদক্ষেপ গ্রহণের আহ্বান।
তিনি বলেন, এটি প্রমাণিত যে, বাস্তব পদক্ষেপ গ্রহণের আহ্বান এইডস নির্মূলে সহায়ক হবে। এইচআইভি চিকিৎসায়, পরীক্ষা ও প্রতিরোধে আরও সুলভ, মানসম্পন্ন ও টেকসই সেবা নিশ্চিত করতে হবে। অর্থাৎ আরও বেশি আর্থিক ব্যবস্থা গ্রহণ করতে হবে।

ads

এইচআইভি সংক্রমিতরা, বিশেষ করে প্রান্তিক জনগোষ্ঠী যে নেতিবাচক মনোভাবের শিকার, তারা যে অংশগ্রহণের সুযোগ থেকে বঞ্চিত, তা মোকাবিলা করতে হবে অপেক্ষাকৃত ভালো আইন, নীতি ও অনুশীলনের মাধ্যমে। সম্মান ও মর্যাদা প্রতিটি মানুষেরই পাওয়ার অধিকার রয়েছে।

তিনি বলেন, এইচআইভি বিজ্ঞানের সুফলপ্রাপ্তি ও প্রযুক্তির সঠিক ব্যবহার নিশ্চিত করতে হবে। এইডস মহামারির স্থায়িত্বকে অসমতাই জয় করতে পারে এবং তা অবশ্যই করতে হবে। আমরা এইডস নির্মূল করতে পারি; যদি আমরা সমতা আনি।

ad

পাঠকের মতামত