39269

ভারতের কাছ থেকে গাড়ির যন্ত্রাংশসহ ৫ শতাধিক পণ্য কিনবে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতের কাছ থেকে গাড়ি, বিমান ও ট্রেনের যন্ত্রাংশসহ পাঁচ শতাধিক পণ্য কিনতে যাচ্ছে রাশিয়া। এ সংক্রান্ত একটি তালিকা নয়া দিল্লিতে পাঠিয়েছে মস্কো।

নিষেধাজ্ঞার কারণে ইউরোপ থেকে এসব পণ্য আমদানি করতে পারছে না রাশিয়া। এর ফলে দেশটির গুরুত্বপূর্ণ শিল্পগুলোর উৎপাদন ব্যাহত হওয়ায় এগুলো ভারত থেকে কিনতে যাচ্ছে রাশিয়া। মঙ্গলবার রয়টার্স এক বিশেষ প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ads

ভারত থেকে এসব পণ্য আমদানির বিষয়টি স্থায়ী নয়। তবে কী পরিমাণে এগুলো ভারত থেকে রপ্তানি করা হবে তা স্পষ্ট নয়। অবশ্য ভারত এইভাবে বাণিজ্য বাড়াতে আগ্রহী বলে জানিয়েছে নয়া দিল্লি সূত্র।

মস্কোর একটি শিল্প সূত্র জানিয়েছে, রাশিয়ার শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয় বড় কোম্পানিগুলোকে তাদের প্রয়োজনীয় কাঁচামাল ও সরঞ্জামের তালিকা সরবরাহ করতে বলেছে। পণ্যগুলোর ধরণ ও এর সংখ্যার বিষয়ে একমত হওয়ার জন্য আরও আলোচনার প্রয়োজন এবং আমদানির দেশ কেবল ভারতের মধ্যে সীমাবদ্ধ নয়।

ads

রাশিয়ার শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়, ভারতের পররাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রণালয় এবং প্রধানমন্ত্রীর কার্যালয় এ ব্যাপারে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।

ভারতীয় দুটি সূত্র জানিয়েছে, ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রামিনিয়াম জয়শঙ্করের ৭ নভেম্বর মস্কো সফর শুরু হওয়ার কয়েক সপ্তাহ আগে রাশিয়া পণ্য রপ্তানির অনুরোধ করেছিল। সফরের সময় নয়াদিল্লি রাশিয়াকে কী জানিয়েছিল তা তাৎক্ষণিকভাবে স্পষ্ট করা হয়নি। তবে ওই সময় জয়শঙ্কর জানিয়েছিলেন, রাশিয়ার সঙ্গে বাণিজ্য জোরদারে আগ্রহী ভারত।

ad

পাঠকের মতামত