39250

বাইডেন তার কর্মসূচী নিয়ে আলোচনা করতে কংগ্রেসের নেতাদের সাথে বৈঠক করেন

আন্তর্জাতিক ডেস্কঃ প্রেসিডেন্ট জো বাইডেন মঙ্গলবার হোয়াইট হাউজে কংগ্রেস নেতাদের সাথে বৈঠককালে বলেছেন যে তিনি আশা করেন আইন প্রণেতারা সরকারকে অর্থায়ন করতে, ইউক্রেনের জন্য ব্যয় বাড়াতে এবং একটি অচলাবস্থা সৃষ্টি করতে পারে রেল ধর্মঘট এড়াতে একসঙ্গে কাজ করবে। কিন্তু হাউজের পরবর্তী স্পিকার পদে রিপাবলিকানদের বাছাই নোটিশ এই নির্দেশ করে যে জিওপি চেম্বারের নিয়ন্ত্রণ নেওয়ার পরে বিষয়গুলি “অন্যরকম হতে চলেছে”।

বাইডেন ৩ জানুয়ারী ওয়াশিংটনের একীভূত নিয়ন্ত্রণ হারানোর আগে এবং প্রেসিডেন্ট যেহেতু কংগ্রেসের উপর নির্ভরশীল সেহেতু ১৬ ডিসেম্বর সরকারী শাটডাউন এড়াতে আইনসভায় আরও জয়লাভ দেখতে চায়। তাছাড়াও কোভিড-১৯ ’এ সাড়া দেওয়ার জন্য এবং রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে ইউক্রেনের অর্থনীতি এবং প্রতিরক্ষার জন্য যুক্তরাষ্ট্রের সমর্থন জোরদার করার জন্য অতিরিক্ত অর্থের যোগান প্রত্যাশা করে।

ads

বাইডেন কংগ্রেসকে ৯ ডিসেম্বর সম্ভাব্য মালবাহী রেল ধর্মঘট যা অচলাবস্থা সৃষ্টি করতে পারে তা এড়াতে রেলপথ এবং শ্রমিকদের মধ্যে একটি অস্থায়ী চুক্তি আরোপ করার আহ্বান জানিয়েছেন।

আইনপ্রণেতারা চলতি অর্থবছরের জন্য অর্থায়নের জন্য আইন পাস করতে কয়েক মাস পিছিয়ে রয়েছে, স্টপ-গ্যাপ ব্যবস্থার উপর নির্ভর করে যা মূলত বিদ্যমান অর্থায়নের মাত্রা বজায় রাখে। কেন্দ্রীয় দপ্তরগুলো নগদ অর্থের ঘাটতির ব্যাপারে সতর্ক করেছে।

ads

বাইডেন ইউক্রেন এবং মহামারীর অর্থায়নের গুরুত্বের উপর জোর দিয়ে আইন প্রণেতাদের বলেন, “আমি আশা করি, সরকারকে তহবিল দেওয়ার জন্য আমরা একসাথে কাজ করতে যাচ্ছি।”

প্রেসিডেন্ট বলেন, রেল ধর্মঘটের কারণে “অর্থনীতি ঝুঁকির মধ্যে রয়েছে” এবং তিনি “আস্থাশীল” যে কংগ্রেস এটি এড়াতে কাজ করতে পারে। তিনি বলেন “ট্রেন ধর্মঘট সমাধান সহ অনেক কিছু করার আছে।”

হোয়াইট হাউজের রুজভেল্ট কক্ষে বৈঠকে, বাইডেন সম্মেলনের টেবিলের মাথায় বসেছিলেন, উভয় পাশে ডেমোক্র্যাটিক হাউজ স্পিকার ন্যান্সি পেলোসি এবং সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার। বৈঠকের শুরুতে তারা দু জনই হাসি মুখে ছিলেন।

রিপাবলিকান হাউজ সংখ্যালঘু নেতা কেভিন ম্যাকার্থি শুমারের পাশে বসেছিলেন এবং সিনেট সংখ্যালঘু নেতা মিচ ম্যাককনেল পেলোসির পাশে ছিলেন এবং একটু গম্ভীর ছিলেন।

ad

পাঠকের মতামত