39265

চীনের সাবেক নেতা জিয়াং জেমিন আর নেই

আন্তর্জাতিক ডেস্কঃ তিয়ানানমেন স্কয়ারে বিক্ষোভের পর ক্ষমতায় আসা চীনের সাবেক নেতা জিয়াং জেমিন ৯৬ বছর বয়সে মারা গেছেন। স্থানীয় সময় বুধবার দুপুরের পরে তার মৃত্যু হয় বলে জানিয়েছে চীনা সরকারি সংবাদমাধ্যম।

সাম্প্রতিক দশকগুলোতে চীনের ইতিহাসের অন্যতম প্রধান ব্যক্তিত্ব ছিলেন জেমিন। তিনি এমন একটি সময়ে ক্ষমতাসীন দলের সভাপতিত্ব করেছিলেন যখন চীন মুক্তবাজারের দিকে যাওয়া শুরু করেছিল এবং উন্নয়নের গতি তরান্বিত হচ্ছিল।

ads

১৯৮৯ সালে বেইজিংয়ের তিয়ানানমেন স্কয়ারে এবং এর আশেপাশে বিক্ষোভকারীদের ওপর রক্তক্ষয়ী দমন-পীড়ন চালানো হয়। এর পরপর জিয়াং জেমিন ক্ষমতায় বসেন। তিয়ানানমেন স্কয়ারের ঘটনার পর চীন আন্তর্জাতিক বিচ্ছিন্ন হয়ে পড়ে। এই ঘটনা চীনের কমিউনিস্ট পার্টির শীর্ষস্থানীয় কট্টরপন্থী প্রতিক্রিয়াশীল এবং সংস্কারকদের মধ্যে তিক্ত ক্ষমতার লড়াইয়ের জন্ম দেয়। এই পরিস্থিতি থেকে উত্তরণের নেতৃত্ব দেন জিয়াং। তাকে মূলত একজন পরিশ্রমী আমলা হিসাবে দেখা হয়েছিল একং উচ্চ পদে উন্নীত করা হয়েছিল। জিয়াং কট্টরপন্থী এবং আরও উদারপন্থীদের একত্রিত করবেন এই আশায় তাকে আপসহীন নেতা হিসেবে বেছে নেওয়া হয়েছিল। জিয়াংয়ের আমলে একটি শক্তিশালী অর্থনীতি তৈরি হয়েছিল, কমিউনিস্টরা ক্ষমতা ধরে রাখতে সফল হয় এবং চীন বিশ্ব শক্তির শীর্ষ টেবিলে জায়গা করে নিতে সক্ষম হয়।

ads
ad

পাঠকের মতামত