39241

তৈরি হলো বিশ্বের সবচেয়ে সরু বহুতল, ফ্ল্যাট-মূল্য ১০০ মিলিয়ন

আন্তর্জাতিক ডেস্কঃ শেষ হলো বিশ্বের সবচেয়ে সরু বহুতল স্টেনওয়ে টাওয়ার নির্মাণের কাজ। দিন কয়েক আগে এটি নির্মাণ শেষ হলো নিউ ইয়র্কে।

বহুতল নির্মাণে আমেরিকা, সংযুক্ত আরব আমিরাত এবং চীন একে অপরের সঙ্গে যেন টক্কর দেয়। প্রতিটি বহুতল নিজ নিজ বৈশিষ্ট্যে নজির গড়ে। যেমন নিউ ইয়র্কের এই স্টেনওয়ে টাওয়ার বিশ্বের সবচেয়ে সরু বহুতল হিসাবে নজির গড়েছে। স্টেনওয়ে টাওয়ারের উচ্চতা প্রায় ১ হাজার ৪২৮ ফুট।

ads

উচ্চতার নিরিখে নিউ ইয়র্কের সবচেয়ে উঁচু বহুতল সেন্ট্রাল পার্ক টাওয়ার-এর পরেই এর অবস্থান। নিউ ইয়র্কের ম্যানহাটন শহরের প্রাণকেন্দ্রে তৈরি হয়েছে স্টেনওয়ে টাওয়ার। ৯১ তলার স্টেনওয়ে টাওয়ারে ৪৬টি তলা জুড়ে ফ্ল্যাট রয়েছে। এ ছাড়াও রয়েছে ডুপ্লে আবাসন।

স্টেনওয়ে টাওয়ারের মূল আকর্ষণ এখানকার সুইমিং পুল। এই সুইমিং পুলটি প্রায় ৮২ ফুট গভীর। স্টেনওয়ে টাওয়ারের প্রতিটি ঘরে রয়েছে মেঝে থেকে দেয়াল পর্যন্ত উঁচু কাচের জানালা। জানালা দিয়ে ম্যানহ্যাটন শহরের সৌন্দর্য উপভোগ করা যায়।

ads

স্টেনওয়ে টাওয়ারে যারা থাকবেন তাদের জন্য রয়েছে আলাদা খাওয়ার ঘরও। ব্যক্তিগত রাঁধুনি রাখার বন্দোবস্তও রয়েছে এখানে। নিউ ইয়র্কের স্টুডিও সোফিল্ড নামের একটি সংস্থার পক্ষ থেকে স্টেনওয়ে টাওয়ারের অন্দরের সাজসজ্জার ছবি প্রকাশ্যে আসে। স্টুডিও সোফিল্ড সংস্থার মালিক উইলিয়াম সোফিল্ড স্টেনওয়ে টাওয়ারের সাজসজ্জার দায়িত্বে ছিলেন।

স্টেনওয়ে টাওয়ারটি প্রায় ৩৮ হাজার ঘন মিটার এলাকার ওপর তৈরি করা হয়েছে। সংবাদ সূত্র জানায়, স্টেনওয়ে টাওয়ারের একটি ফ্ল্যাটের মূল্য ১০০ মিলিয়ন ডলার। টাওয়ারের দৈর্ঘ্য এবং উচ্চতার অনুপাত ১:২৪। সূত্র : দি নিউ ইয়র্ক পোস্ট

ad

পাঠকের মতামত