39189

বিশ্বকাপে ১২ বছর পর অস্ট্রেলিয়ার জয়

স্পোর্টস ডেস্কঃ ফ্রান্সের কাছে ৪-১ গোলের পরাজয় দিয়ে কাতার বিশ্বকাপ শুরু করা অস্ট্রেলিয়া নিজেদের দ্বিতীয় ম্যাচেই দারুণভাবে ঘুরে দাঁড়াল। আল ওয়াকরার আল জানোব স্টেডিয়ামে শনিবার ‘ডি’ গ্রুপের ম্যাচ তিউনিশিয়ার বিপক্ষে ১-০ গোলে জিতেছে গ্রাহাম আর্নল্ডের দল। একমাত্র গোলটি করেছেন মিচেল ডিউক। এই জয়ে তারা পয়েন্ট টেবিলের দুই নম্বরে উঠে এলো।

সেইসঙ্গে এক যুগ পর বিশ্বকাপে জয় পেল অস্ট্রেলিয়া।

ads

২০১০ সালে সার্বিয়ার বিপক্ষে বিশ্বকাপে সর্বশেষ জয় পাওয়া অস্ট্রেলিয়া আজকের ম্যাচের শুরু থেকেই নিষ্প্রভ ছিল। ১৯তম মিনিটে পাল্টা আক্রমণে ভীতি ছড়ায় তিউনিসিয়া। তিন মিনিট পর চমৎকার হেডে অস্ট্রেলিয়াকে এগিয়ে নেন ডিউক। বাঁ দিক থেকে সতীর্থের বাড়ানো ক্রস ডি-বক্সে পেয়ে গোলপোস্টকে পেছনের দিকে রেখে এবং না তাকিয়েই নিখুঁত হেড করেন এই ফরোয়ার্ড। এই নিয়ে জাতীয় দলের হয়ে তার গোল হলো ৯টি।

বিরতির পর অস্ট্রেলিয়া রক্ষণাত্বক ফুটবল খেলতে শুরু করে। এই সুযোগে তিউনিশিয়া আক্রমণের চেষ্টা করে। কিন্তু তাদের ফিনিশিং ভালো হচ্ছিল না। অস্ট্রেলিয়ার রক্ষণ ভাঙতে তারা বারবার ব্যর্থ হচ্ছিল। শেষ দিকে কিছু সুযোগ তৈরি করে তিউনিশিয়া। কিন্তু কোনো না কোনোভাবে সেগুলো ঠেকিয়ে দেয় অস্ট্রেলিয়া। গোলের জন্য ১২টি শট নেয় তিউনিশিয়া। এর ৮টি ছিল লক্ষ্যে। যেগুলোর মাঝে ৪টি ব্যর্থ করে দেন গোলরক্ষক। ডিফেন্ডাররা ব্লক করেন বাকি ৪টি।

ads
ad

পাঠকের মতামত