38940

আবদুল ক্বাদির জ্বিলানী (কঃ) এর বংশধরের মাধ্যমে তরিক্বা-এ-মাইজভাণ্ডারীয়া প্রচলন হয়েছেঃ সাইফুদ্দীন মাইজভাণ্ডারী

নিউজ ডেস্কঃ নবীকরিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর ৩১তম পবিত্র বংশধর, শাহ্জাদা-এ-গাউসুল আযম হযরত সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ আল হাসানী ওয়াল হোসাইনী মাইজভাণ্ডারী মাদ্দাজিল্লুহুল আলি বলেন, পবিত্র রবিউস সানী মাসের ১১ তারিখ, বড়পীর পীরানে পীর দস্তগীর, গাউসুল আযম শেখ মহিউদ্দিন আবদুল ক্বাদির জ্বিলানী (কঃ) এর পবিত্র ওফাত দিবস, ‘পবিত্র ফাতেহা-ই-ইয়াজদাহম’ সমগ্র বিশ্বে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। তিনি এমনই এক মহান মর্যাদায় অধিষ্ঠিত, যার মাধ্যমে দ্বীন ইসলাম পুনরুজ্জীবিত হয়েছে এবং এখনও তার প্রভাবে ইসলামের প্রকৃত দর্শণ জাগ্রত রয়েছে। বাংলাদেশে প্রবর্তিত একমাত্র তরিকা, তরিকা-এ-মাইজভাণ্ডারীয়ার প্রবর্তন হয়েছে মূলত ক্বাদেরীয়া তরিকার আলোকে এবং গাউসুল আযম বড়পীর আবদুল ক্বাদির জ্বিলানী (কঃ) এর সরাসরি বংশধর, হযরত গাউসুল আযম সাইয়্যিদ আহমদউল্লাহ্ মাইজভাণ্ডারী (কাদ্দাসাল্লাহু সিররাহুল আজিজ) এর মাধ্যমে। ১৫৭৫ সালে তৎকালীন গৌড় নগরে, হযরত শেখ সাইয়্যিদ হামিদউদ্দিন গৌরী (কঃ) সম্মানিত ‘কাজি-উল-কুজ্জাত’ বা পুরো সম্রাজ্যের প্রধান বিচারপতি হিসেবে বিচারকার্য পরিচালনার জন্য বাংলায় শুভাগমন করেন।

ads

পাশাপাশি তিনি ইসলাম প্রচারে আত্মনিয়োগ করেন। তারই বংশধারা প্রায় ৫০০ বছর ধরে বাংলাদেশের ভূমিতে প্রিয় নবিজী (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) এর মানবতা, ভাতৃত্ব, সাম্য, সম্প্রীতির অমিয় বাণী৷ সুফিবাদের প্রকৃত ধারা প্রচার প্রসার করছেন। গাউসুল আযম হযরত সাইয়্যিদ আহমদউল্লাহ্ মাইজভাণ্ডারী (কঃ), গাউসুল আযম হযরত সাইয়্যিদ গোলামুর রহমান বাবাভাণ্ডারী (কঃ) সহ মাইজভাণ্ডারী মহাত্মাগণ, তাদের খলিফাবৃন্দ ও আশেকানদের মাধ্যমে লক্ষ লক্ষ মানুষ ইসলামের ছায়াতলে এসেছেন । উনবিংশ শতাব্দীতে ইসলাম যখন চতুর্মুখী আঘাতে জর্জরিত, তখন ‘তরিকা-এ-মাইজভাণ্ডারীয়া’ প্রবর্তিত যুগোপযোগী ধারায় মানুষের অন্তরে তাসাউফের শিক্ষা, মহান আল্লাহ্ ও রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) এর প্রেমকে জাগ্রত করার জন্য। বাগদাদ শরিফ, আজমির শরিফ, মাইজভাণ্ডার শরিফ খোদায়ী প্রেমের, স্বর্গীয় ভালোবাসার, সুফিবাদ চর্চা ও সাম্প্রদায়িক সম্প্রীতির আদর্শ উৎসস্থল। এ মহতী স্থান সমূহে জাতি-বর্ণ-ধর্ম-গোত্র নির্বিশেষে সকল শ্রেণী পেশার মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ প্রতিনিয়ত বিশ্বকে শান্তির পথে আহবান জানাচ্ছে।

মঙ্গলবার (৮ নভেম্বর) রাতে কুমিল্লার ডিমডুলে রহমানিয়া সুন্নীয়া মাদ্রাসা প্রাঙ্গণে পবিত্র ফাতেহা-ই-ইয়াজদাহম উপলক্ষ্যে আয়োজিত মিলাদ মাহ্ফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ads

এসময় আলোচনায় অংশগ্রহণ করেন মওলানা আবদুস সাত্তার সিদদিকী, মওলানা মনসুর আলী সহ বিশিষ্ট ওলামায়ে কেরাম, খলিফা রুহুল আমিন, আবুল কালাম সহ আঞ্জুমান-এ-রহমানিয়া মইনীয়া মাইজভাণ্ডারীয়া ও মইনীয়া যুব ফোরামের নেতৃবৃন্দ।

দোজাহানের বাদশাহ্ হুযুরপুর নূর, আহমদ মুজতবা, মুহাম্মদ মুস্তফা, প্রিয় নবিজী (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) এবং সম্মানিত আহলে বাইতে রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) গণের প্রতি সশ্রদ্ধ সালাতু সালাম নিবেদন শেষে মাহ্ফিলের সমাপনী মুনাজাতে বিশ্ববাসীর কল্যাণে প্রার্থণা করেন শাহ্সুফি সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ আল হাসানী ওয়াল হোসাইনী মাইজভাণ্ডারী। গরীব ও অসহায়দের জন্য বিশেষ খাবারের আয়োজন করে আয়োজক কতৃপক্ষ।

ad

পাঠকের মতামত