37236

পুতিনের সঙ্গে ছবি তুললেও নৈশভোজে অংশ নেননি শি জিনপিং

আন্তর্জাতিক ডেস্কঃ উজবেকিস্তানে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) দুদিনের শীর্ষ সম্মেলনে অংশ নিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনসহ ১১টি দেশের নেতারা। উজবেক শহর সমরকন্দে ১৫ ও ১৬ সেপ্টেম্বর অনুষ্ঠিত হচ্ছে এ শীর্ষ সম্মেলন।

উজবেক সরকারের একটি সূত্র শুক্রবার রয়টার্সকে জানিয়েছে, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তার প্রতিনিধিদলসহ কোভিড নীতি সামঞ্জস্য রেখে আঞ্চলিক নিরাপত্তা সম্মেলনে ১১টি রাষ্ট্রের প্রধানদের সঙ্গে নৈশভোজে যোগ দেওয়া থেকে বিরত ছিলেন।

ads

শি জিনপিং মহামারি শুরুর পর থেকে প্রথম বিদেশ সফর করছেন। এই সপ্তাহে সমরকন্দের উজবেক শহরে চীন এবং রাশিয়ার নেতৃত্বাধীন সাংহাই সহযোগিতা সংস্থার একটি বৈঠকে যোগ দিলেন তিনি।

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) রাতে প্রকাশিত গ্রুপ ছবিতে তিনি অনুপস্থিত ছিলেন যখন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানসহ অন্য নেতারা নৈশভোজে অংশ নেন।

ads

উজবেক সরকারি একটি সূত্র শি’র নৈশভোজে অনুপস্থিতির বিষয়টি নিশ্চিত করেন এবং বলেন যে চীনা প্রতিনিধিদল কোভিড নীতি অনুসরণকে কারণ হিসেবে উল্লেখ করেছে।

এ বিষয়ে বেইজিংয়ে, চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়কে মন্তব্যের জন্য অনুরোধ করা হলে সাড়া পাওয়া যায়নি।

৬৯ বছর বয়সী শি আগামী মাসে ঐতিহাসিক তৃতীয় মেয়াদে নেতৃত্ব নিশ্চিত করতে প্রস্তুত বলে জানা গেছে।

এর আগে ক্রেমলিন ইউক্রেনের রাজধানী কিয়েভে সেনা পাঠানোর কয়েক সপ্তাহ আগে ফেব্রুয়ারিতেই বেইজিংয়ে পুতিন ও শি জিনপিংয়ের সবশেষ সাক্ষাৎ হয়। বেইজিং উইন্টার অলিম্পিকস উদ্বোধনের আগে গত ৪ ফেব্রুয়ারি চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যে বৈঠক হয়। সে সময় বেইজিং ও মস্কো পাঁচ হাজার শব্দের এক বিবৃতিতে দেশ দুটির অংশীদারিত্বের ‘কোনো সীমারেখা নেই’ বলে উল্লেখ করে। ফলে ইউক্রেনে রাশিয়ার হামলার বিষয়ে আগে থেকেই জানতেন চীনের শীর্ষ কর্মকর্তারা,পশ্চিমা গোয়েন্দা রিপোর্টে এমনটাই আভাস পাওয়া যায় বলে নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদেনে উঠে আসে।

দীর্ঘ প্রতীক্ষার পর বৈঠক করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। উজবেকিস্তানে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) শীর্ষ সম্মেলনের ফাঁকে তাদের মধ্যে এ বৈঠক হলো।

বৈঠকের সময় পুতিন শি জিনপিংয়ের কাছ থেকে সামান্য দূরে বসেন। এসময় দুই দেশের প্রতিনিধিদলও উপস্থিত ছিল। শুরুতেই পশ্চিমাদের সমালোচনা করেন পুতিন। পাশাপাশি ইউক্রেন ইস্যুতে ভারসাম্য রক্ষার জন্য শি জিনপিংয়ের প্রশংসাও করেন তিনি। তাইওয়ান ইস্যুতে পশ্চিমাদের উস্কানির সমালোচনা করে নিন্দাও জানান পুতিন। এ সময় শি জিনপিং বলেন, বিশ্বে স্থিতিশীলতা ও ইতিবাচক শক্তি সঞ্চার করতে চীন রাশিয়ার সঙ্গে কাজ করতে ইচ্ছুক।

সূত্র: রয়টার্স, ব্লুমবার্গ, আল-জাজিরা

ad

পাঠকের মতামত