37139

কুবিতে বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ইংরেজি বিভাগ

নিউজ ডেস্কঃ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ডিবেটিং সোসাইটির ‘৫ম ডিবেটর সার্চ -২০২২’ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে ইংরেজি বিভাগ। সেরা বিতার্কিক নির্বাচিত হয়েছেন ইংরেজি বিভাগের শিক্ষার্থী নাবিহা তাবাসসুম টথী।

সোমবার (১২সেপ্টেম্বর) বিকাল ৩টায় বিজ্ঞান অনুষদের কনফারেন্স রুমে ‘৫ম ডিবেট সার্চ-২০২২’ এর ফাইনাল অনুষ্ঠিত হয়। এতে সরকারি দল হিসেবে ইংরেজি বিভাগ এবং বিরোধী দল হিসেবে ফার্মেসী বিভাগ অংশগ্রহণ করে।

ads

বির্তক শেষে আয়োচনা সভা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠিত হয়। এতে ডিবেটিং সোসাইটির সভাপতি আল নাঈমের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন। সাধারণ সম্পাদক মোঃ তরিকুল ইসলামের সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির, কোষাধ্যক্ষ অধ্যাপক ড মো. আসাদুজ্জামান, ছাত্র পরামর্শক ও নির্দেশনা কার্যালয়ের পরিচালক সহযোগী অধ্যাপক ড. মোহা হাবিবুর রহমান, গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ড. আবদুল্লাহ আল মাহবুব এবং সম্মানীত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ সেনাবাহিনীর মেজর মেহেদী হাসান শাহারিয়ার।

বিশেষ অতিথির বক্তব্যে উপ-উপাচার্য অধ্যাপক ড. হুমায়ুন কবির বলেন, যুক্তির চর্চা যারা করেন তারা শ্রেষ্ঠ শিক্ষার্থী। আমার দুইটি পরিচয় একটা কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আরেকটা ছাত্রজীবনে জড়িত থাকা সংগঠন গুলোরকর্মী। সুতরাং আমি বলবো সংগঠনের অনেক টানাপোড়েন থাকে তবুও বিতর্ক চালিয়ে নিতে হবে, টানাপোড়েনর মধ্যে এগিয়ে যেতে হবে। বিশ্ববিদ্যালয়ের ভালো কিছু করতে হলে কালচার সৃষ্টি করতে হবে। আমরা যখন ফার্স্ট স্টুডেন্ট গুলোকে নিয়োগ দেয় শিক্ষক হওয়ার পর কেনো গবেষণা ছেড়ে দেয়। আমাদের পাবলিক বিশ্ববিদ্যালয় গুলোতে গবেষণার কালচারের অভাব। তাই কালচার সৃষ্টি করতে হবে। যখন গবেষক সৃষ্টি হবে সমাজে তার এমন পরিবেশ তৈরি করবে যা গবেষণার জন্য উপযোগী।

ads

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. আবদুল মঈন বলেন, আমি খুব আনন্দিত এত মানুষকে দেখে এই রুমে। আমার মতে দুই দলই বিজয়ী। আমি মুগ্ধ হয়ে দেখলাম যুক্তি ও পাল্টা যুক্তি গুলো। সরকারের দলের প্রধানমন্ত্রী বিতর্কে বললেন রিসার্চ দরকার বিশ্ববিদ্যালয়ের মান উন্নতি করতে আমি তার সাথে একমত পোষণ করি। আমি আল নাঈমের দাবি গুলো শুনলাম এবং আমি আশ্বস্ত করছি তা পূরণ করবো। আমদের অনেক কিছুর স্বল্পতা আছে কিন্তু আমি বলবো আমাদের বাজেটেরও স্বল্পতা রয়েছে।

এদিন এই সংসদ (বাংলাদেশ) মনে করে, “আমাদের বিশ্ববিদ্যালয়গুলো জ্ঞানের আলোয় না বরং ইটের গাঁথুনিতে উদ্ভাসিত” বিষয়ে এ বির্তক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

প্রতিযোগিতায় স্পিকার হিসেবে ছিলেন গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ড. আবদুল্লাহ আল মাহবুব। এছাড়া বিচারকের দায়িত্ব পালন করেন বাংলাদেশ সেনাবাহিনীর মেজর মেহেদী হাসান শাহারিয়ার, ডিবেটিং সাবেক সভাপতি ফারিদ মোস্তাকিম, দীপ্ত ব্রত দাশ, বর্তমান সভাপতি আল নাঈম ও সাধারণ সম্পাদক তরিকুল ইসলাম।

ad

পাঠকের মতামত