36626

সেনাবাহিনীতে সদস্য সংখ্যা ১০ শতাংশ বাড়ানোর নির্দেশ পুতিনের

আন্তর্জাতিক ডেস্কঃ শিয়ার সেনাবাহিনীতে ১০ শতাংশ সদস্য বৃদ্ধির বিষয়ে এক ডিক্রিতে সই করেছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পুতিনের সই করা ডিক্রি অনুযায়ী, আগামী মাসগুলোতে দেশটির সেনাবাহিনীতে ১ লাখ ৩৭ হাজার সেনা নিয়োগ করা হবে। খবর বিবিসির।

বর্তমানে রাশিয়ার ১০ লাখের মতো সামরিক কর্মকর্তা ও ৯ লাখের মতো বেসামরিক কর্মকর্তা রয়েছেন। পুতিনের ডিক্রি জারির ফলে দেশটিতে সেনাবাহিনীতে নিয়োগ বাড়বে। সেনাবাহিনীতে নিয়োগের জন্য আগ্রহী ব্যক্তিদের বড় অঙ্কের নগদ অর্থ প্রদানের প্রস্তাব দেওয়া হবে।

ads

পশ্চিমা সামরিক কর্মকর্তাদের দাবি, ইউক্রেনে যুদ্ধ করতে গিয়ে রাশিয়ার ৭০ থেকে ৮০ হাজার সেনা নিহত বা আহত হয়েছেন। গত ২৪ ফেব্রুয়ারি পুতিনের নির্দেশে ইউক্রেনে হামলা শুরু করে রুশ বাহিনী। গত বুধবার এ হামলার ছয় মাস পূর্ণ হয়েছে।

রুশ বাহিনীতে সেনা সদস্য হিসেবে নিয়োগ দিতে কর্তৃপক্ষ বিভিন্ন কারাগার পরিদর্শন করছেন বলেও খবর বেরিয়েছে। মুক্তি প্রদান ও নগদ অর্থের প্রস্তাব দিয়ে সেনাবাহিনীতে অন্তর্ভুক্ত করা হবে কারাবন্দীদের।

ads

দুই সপ্তাহ আগে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, রাশিয়ার বিভিন্ন অঞ্চলে স্বেচ্ছাসেবী ব্যাটালিয়ন গঠন করা হয়েছে। একটি নতুন সেনা কোর তৈরির উদ্দেশ্যেই এ ব্যাটালিয়ন তৈরি করেছে রুশ কর্তৃপক্ষ।

তবে ইউক্রেন যুদ্ধের জন্য স্বেচ্ছাসেবী ব্যাটালিয়নে যোগ দেওয়া লোকের সংখ্যা সীমিত। এ থেকে ধারণা করা হচ্ছে, সেনাবাহিনীর জন্য নতুন সেনা পাওয়া কঠিন হবে দেশটির জন্য।

ad

পাঠকের মতামত