36613

আমিরাতে বাণিজ্যিক বিমানের প্রথম নারী ক্যাপ্টেন আয়শা

আন্তর্জাতিক ডেস্কঃ ইতিহাদ পাইলট আয়শা আল-মনসুরি দেশের প্রথম মহিলা বাণিজ্যিক পাইলট হিসাবে তার স্ট্রাইপ অর্জন করেছেন।

সংযুক্ত আরব আমিরাতে বাণিজ্যিক বিমানের প্রথম নারী ক্যাপ্টেন হিসেবে নিযুক্ত হয়ে ইতিহাস তৈরি করেছেন ইতিহাদ পাইলট আয়শা আল-মনসুরি। আজ বৃহস্পতিবার আল অ্যারাবিয়া প্রকাশিত এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

ads

৩৩ বছর বয়সী এই পাইলট সংযুক্ত আরব আমিরাতের জাতীয় বিমান সংস্থা ইতিহাদ এয়ারওয়েজের সাথে ২০০৭ সাল থেকে কাজ করছেন। কর্মজীবনকে আরো সামনে এগিয়ে নিয়ে যাওয়ার সুযোগ পেয়ে ক্যাপ্টেন আয়শা ইতিহাদ এয়ারওয়েজের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

আয়শা বলেছেন, ‘ইতিহাদে ক্যাডেট পাইলট হিসেবে সুযোগ পাওয়ায় আমি খুবই কৃতজ্ঞ। কয়েক বছর ধরে এখানে আমি আমার ক্যারিয়ারকে এগিয়ে নিয়েছি। আমি আমার প্রশিক্ষকদের থেকে যেসব সাহায্য পেয়েছি তার জন্য তাদের ধন্যবাদ। তাদের থেকে পাওয়া প্রশিক্ষণ এবং নির্দেশনা আমার দক্ষতাকে আরো মজবুত করেছে। যার কারণেই আমি আজকে ক্যাপ্টেন হতে পেরেছি।’

ads

তিনি আরো বলেন, ‘বাণিজ্যিক এয়ারলাইনসে প্রথম নারী আমিরাতি হিসেবে সুযোগ পেয়ে আমি গর্বিত। আমি আশা করি এটি তরুণীদের জন্য অনুপ্রেরণা জোগাবে এবং তাদের ক্যারিয়ারে সাহায্য করবে।’

ইতিহাদের ক্রু ব্রিফিং সেন্টারে পাইলটের পরিবার, ইতিহাদের অন্যান্য পাইলট সহকর্মী এবং এয়ারলাইনসের ব্যবস্থাপনার জ্যেষ্ঠ কর্মকর্তাদের উপস্থিতিতে কমান্ড আপগ্রেড অনুষ্ঠানে আয়শাকে নতুন দায়িত্ব বুঝিয়ে দেওয়া হয়।

ক্যাপ্টেন আয়শা ১৫ বছর আগে ইতিহাদের ক্যাডেট পাইলট প্রগ্রামে যোগ দিয়েছিলেন। তার ব্যাচে তিনি ছাড়া আর মাত্র একজন নারী ছিলেন। ২০১০ সালে সফলভাবে প্রশিক্ষণ শেষ করে এয়ারবাস এ৩২০ দিয়ে তিনি জর্দানের আম্মানের উদ্দেশে প্রথম ফ্লাইট পরিচালনা করেন। এ ছাড়া আরব আমিরাতের নারী নাগরিক হিসেবে তিনিই প্রথম সুপারজাম্বু যাত্রীবাহী বিমান এয়ারবাস এ৩৮০ উড়িয়েছেন।

ক্যাপ্টেন পদে উন্নীত হওয়ার জন্য আয়শা কঠোর পরিশ্রম করেছেন। এ ছাড়া ইতিহাদের নির্ধারিত বাধ্যতামূলক ফ্লাইট ঘণ্টা অতিক্রম করতে হয়েছে। তারপর জেনারেল সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের কাছে তাত্ত্বিক জ্ঞান এবং ফ্লাইংয়ের পরীক্ষায় সফলভাবে পাস করেছেন। সব শেষে আনুষ্ঠানিকভাবে প্রথম আমিরাতি নারী ক্যাপ্টেন হিসেবে এয়ার ট্রান্সপোর্ট পাইলট লাইসেন্স পেয়েছেন।

ইতিহাদ এভিয়েশন গ্রুপের চিফ অপারেটিং অফিসার মোহাম্মদ আল বুলুকি বলেছেন, ‘ইতিহাদ ক্যাপ্টেন আয়েশার কৃতিত্বের জন্য অত্যন্ত গর্বিত। সংযুক্ত আরব আমিরাতের বিমান চালনায় নারীদের জন্য তিনি যে ভূমিকা পালন করছেন তার জন্যও অত্যন্ত গর্বিত। নিঃসন্দেহে তিনি অনেকের মধ্যে প্রথম হবেন এবং ইতিহাদ ভবিষ্যতে আরো নারী পাইলটদের ক্যাপ্টেন পদে স্বাগত জানাতে আগ্রহী।’

আগামী ২৮ আগস্ট, নারী দিবসে আয়শা ইতিহাদে একজন ক্যাপ্টেন হিসেবে নিয়মিত ফ্লাইং ডিউটি ​​শুরু করবেন বলে জানা গেছে।

সূত্র :আল অ্যারাবিয়া।

ad

পাঠকের মতামত