36407

১০ সন্তান জন্ম দিলেই মিলবে ১৬ হাজার ডলার

আন্তর্জাতিক ডেস্ক:করোনা মহামারি ও ইউক্রেনের সঙ্গে যুদ্ধে রাশিয়ায় বহু মানুষের প্রাণহানি ঘটেছে। এর ফলে দেশটির জনসংখ্যা কমছে। দেশের জনসংখ্যা বাড়াতে তাই নতুন প্রণোদনার ঘোষণা দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ১০ ও তারও বেশি সন্তান ধারণের জন্য নারীদের ১৬ হাজার ডলার করে দেওয়ার ঘোষণা দিয়েছেন তিনি।

১০ বা তার বেশি সন্তান হলে নারীদের এই পুরষ্কারের প্রচলন ছিল সাবেক সোভিয়েত আমলে। এই নারীদের ‘মাদার হিরোইন’ বলা হয়। রাশিয়ার জনসংখ্যা সঙ্কট দূর করতেই এই প্রয়াস। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্যাপক হারে জনসংখ্যা কমে যাওয়ায় ১৯৪৪ সালে বিশেষ আর্থিক পুরস্কার ঘোষণা করেছিলেন সোভিয়েত নেতা জোসেফ স্ট্যালিন। ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের পর এটি বন্ধ হয়ে গিয়েছিল।

ads

পুতিন অবশ্য পুরষ্কারের জন্য শর্তও বেঁধে দিয়েছেন। কোনও নারীর ১০ নম্বর সন্তানের যখন প্রথম জন্মদিন হবে এবং সে সময় যদি বাকি ৯ সন্তান জীবিত থাকে, তাহলে তাকে ১৬ হাজার ডলার বা ১০ লাখ রবেল (রাশিয়ার মুদ্রা) দেওয়া হবে।

রুশ রাজনৈতিক বিশেষজ্ঞ জেনি ম্যাথার্স জানিয়েছেন, পুতিন বলে থাকেন, রাশিয়ায় যে সব পরিবারে বেশি সন্তান রয়েছে, তারাই সবচেয়ে বেশি দেশপ্রেমিক। আর এ কারণেই তিনি সোভিয়েত আমলের পুরষ্কার প্রথা ফিরিয়ে এনেছেন।

ads
ad

পাঠকের মতামত