36120

ইউক্রেন যুদ্ধ আরও দীর্ঘায়িত হতে পারে: জাতিসংঘ মহাসচিব

আন্তর্জাতিক ডেস্কঃ ইউক্রেন-রাশিয়া যুদ্ধ আরও দীর্ঘায়িত হতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস।

তিনি বলেন, অন্য কোনো দেশ তাদের ভূখণ্ডে আগ্রাসন চালাবে এটি ইউক্রেন মানবে না। আবার রাশিয়াও এটি মেনে নিতে প্রস্তুত বলে মনে হচ্ছে না যে, তারা ইউক্রেনের যেসব এলাকা দখলে নিয়েছে সেগুলোকে তাদের সঙ্গে সংযুক্ত করতে পারবে না। ওই এলাকাগুলো নতুন কোনো স্বাধীন রাষ্ট্রেও পরিণত হবে না।

ads

এনএইচকে জানায়, স্থানীয় সময় সোমবার টোকিওতে সাংবাদিকদের এসব কথা বলেন গুতেরেস।

গুতেরেস বলেন, রাশিয়া এবং ইউক্রেনের অবস্থানের মধ্যে দূরত্ব ঘোচানো এখন সম্ভব নয়। সম্ভবত একটি দীর্ঘায়িত যুদ্ধ চলতে পারে।

ads

ইউক্রেনে জাতিসংঘের একটি শক্তিশালী মানবিক কার্যক্রম চলমান রয়েছে এবং এই সংঘাতের কারণে কোনো বাস্তবভিত্তিক সমস্যার উদ্ভব হলে, তাতে মধ্যস্থতা করার জন্য জাতিসংঘ প্রস্তুত রয়েছে বলেও জানান তিনি।

এদিকে তাইওয়ানের অদূরে চীনের বড় আকারের সামরিক মহড়া চলাকালীন তাইওয়ান প্রণালীতে ক্রমবর্ধমান উত্তেজনা নিয়ে প্রশ্ন করা হলে গুতেরেস বলেন, তিনি স্বাভাবিকভাবেই ঘটনাটিকে উদ্বেগের সাথে দেখছেন।

জাতিসংঘ তথাকথিত এক চীন নীতি সংক্রান্ত সাধারণ পরিষদের প্রস্তাব মেনে চলে উল্লেখ করে তিনি বলেন, তবে আমরা সবাই চাই যে সেই প্রস্তাবটি শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার সাথে সাথে সঙ্গতিপূর্ণ হোক।

কয়েক দশক পর বিশ্বে আবারও পারমাণবিক সংঘর্ষে ঝুঁকি ফিরে এসেছে বলেও সবাইকে সতর্ক করেন গুতেরেস। পাশপাশি ইউক্রেনের জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে আন্তর্জাতিক পরিদর্শকদের প্রবেশাধিকার চেয়েছেন তিনি।

ad

পাঠকের মতামত