35076

আগামী নির্বাচনে লড়বেন না ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনেট

আন্তর্জাতিক ডেস্ক: ইসরায়েলের আগামী জাতীয় নির্বাচনে দেশটির বর্তমান প্রধানমন্ত্রী নাফতালি বেনেট প্রতিদ্বন্দ্বিতা করছেন না। বেনেটের মুখপাত্র এ কথা জানিয়েছেন। খবর ওয়াশিংটন পোস্ট ও আল-জাজিরার।

ইসরায়েলি প্রধানমন্ত্রীর মুখপাত্র বলেন, নাফতালি বেনেট বুধবার তাঁর ইয়ামিনা পার্টির আইনপ্রণেতাদের জানিয়ে দিয়েছেন, তাঁর ইচ্ছা আগামী নির্বাচনে তিনি প্রতিদ্বন্দ্বিতা করবেন না। ইয়ামিনা পার্টির আইনপ্রণেতারা এ বছরের শেষের দিকে নির্বাচনের পথ প্রশস্ত করে বর্তমান আইনসভা ভেঙে দেওয়ার জন্য প্রস্তুত।

ads

গত বছর বেনিয়ামিন নেতানিয়াহুর ১২ বছরের ক্ষমতার অবসান ঘটিয়ে ক্ষমতায় আসে নাফতালি বেনেটের জোট সরকার। কিন্তু এক বছরের মাথায় এ জোটে ভাঙন ধরেছে। তাই গত সপ্তাহে নাফতালি বেনেটের সরকার সংসদ ভেঙে দেওয়ার ঘোষণা দেয়। কিন্তু বিরোধী আইনপ্রণেতাদের বাধার মুখে এ উদ্যোগ ভেস্তে যায়।

বেনেট বলেছেন, ‘আগামী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ইচ্ছা নেই। তবে আমি এ দেশের একজন একনিষ্ঠ সৈনিক হিসেবে থাকব।’

ads

বেনেট বলেছেন, ‘প্রধানমন্ত্রী হিসেবে আমি সব নাগরিকের যত্ন নেওয়ার চেষ্টা করেছি। আমরা এই এক বছরে প্রমাণ করেছি যে, সব ভিন্ন মতের মানুষ একসঙ্গে কাজ করতে পারে।’

ইসরায়েলের প্রধানমন্ত্রীর দপ্তর জানিয়েছে, সম্ভাব্য নির্বাচন আগামী অক্টোবর বা নভেম্বরে অনুষ্ঠিত হতে পারে। এই নির্বাচনের আগে বেনেট দেশটির বর্তমান পররাষ্ট্রমন্ত্রী ইয়ার লাপিদের নেতৃত্বে গঠিত তত্ত্বাবধায়ক সরকারের বিকল্প প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন।

উল্লেখ্য, চলতি বছরের শেষ দিকে এই নির্বাচন হলে এটি হবে গত ৪ বছরেরও কম সময়ে দেশটিতে হওয়া পঞ্চম জাতীয় নির্বাচন।

ad

পাঠকের মতামত