35053

রাশিয়াকে ‘প্রত্যক্ষ হুমকি’ ঘোষণা ন্যাটোর

আন্তর্জাতিক ডেস্ক: উত্তর আটলান্টিক সামরিক জোট ন্যাটো রাশিয়াকে তার সদস্যদের শান্তি ও নিরাপত্তার জন্য ‘সবচেয়ে তাৎপর্যপূর্ণ এবং প্রত্যক্ষ হুমকি’ বলে ঘোষণা দিয়েছে। বুধবার মাদ্রিদে অনুষ্ঠিত ৩০ সদস্যের এই সামরিক জোটের বৈঠক শেষে যৌথ বিবৃতিতে এ ঘোষণা দেওয়া হয়েছে।

বৈঠকে ন্যাটো নেতারা রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে লড়াই করার জন্য ইউক্রেনকে ‘রাজনৈতিক ও বাস্তব সমর্থন বাড়াতে’ প্রতিশ্রুতি দিয়েছেন।

ads

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন ন্যাটো একটি ‘নির্ভুল বার্তা’ পাঠাচ্ছে যে জোট ‘শক্তিশালী, ঐক্যবদ্ধ এবং এই শীর্ষ সম্মেলনের সময় আমরা যে পদক্ষেপগুলো নিচ্ছি তা আমাদের সম্মিলিত শক্তিকে আরও বাড়াবে।’

বুধবার সংবাদ সম্মেলনে ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ জানিয়েছেন, ফিনল্যান্ড ও সুইডেনকে ন্যাটোর সদস্য হওয়ার জন্য আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ জানানো হয়েছে। ন্যাটের সদস্য হতে ইউরোপের দেশগুলোর জন্য দরজা খোলা রয়েছে। রাশিয়ার আগ্রাসন মোকাবিলায় যতদিন সময় লাগবে ততদিন ইউক্রেন ন্যাটোকে তাদের সহযোগী হিসেবে পাবে। দীর্ঘমেয়াদী সমর্থনের অংশ হিসেবে ইউক্রেন ন্যাটোর কাছ থেকে জ্বালানি, চিকিৎসা সরঞ্জাম ও শরীর প্রতিরক্ষা সরঞ্জাম পাবে।

ads
ad

পাঠকের মতামত