34693

বাংলা সাহিত্যের বরেণ্য দিকপালদের স্মরণ করলেন পাঠাগার আন্দোলন

নিউজ ডেস্কঃ কুমিল্লা নগরীর ধর্মসাগর পাড় পাঠাগার আন্দোলন বাংলাদেশ এর অফিসে গতকাল বিকাল ৫টায় বাংলা সাহিত্যের অনন্য ০৪ (চার) জন সাহিত্যিকদের জীবন ও সাহিত্যকর্ম নিয়ে “আলো ভরা ভূবন” শীর্ষক সাহিত্য আসর আয়োজন করে পাঠাগার আন্দোলন বাংলাদেশ এতে সহায়তা করেন বাংলাদেশ বেসরকারি গণগ্রন্থাগার পরিষদ ও জাতীয় যুব সংসদ বাংলাদেশ।

আলোচনার আসরে সিসিএন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য ও পাঠাগার আন্দোলন বাংলাদেশ এর ট্রাস্টি বিশিষ্ট নজরুল গবেষক অধ্যাপক ড. আলী হোসেন চৌধুরীর সভাপতিত্বে ও পাঠাগার আন্দোলন বাংলাদেশ এর উদ্যোক্তা ও প্রধান সমন্বয়ক মোঃ ইমাম হোসাইন এর পরিচালনা ও সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির নির্বাহী পরিচালক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রকাশনা ও মুদ্রণ বিভাগের শিক্ষক খান মাহবুব। এতে প্রধান আলোচক হিসেবে ছিলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের চেয়ারম্যান ও গবেষক অধ্যাপক ড. জি.এম মনিরুজ্জামান। বিষয় ভিত্তিক আলোচক হিসেবে ছিলেন, কুমিল্লা ময়নামতি মেডিকেল কলেজ এর সাবেক অধ্যক্ষ কবি অধ্যাপক ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ, কুমিল্লার প্রবীণ শিক্ষাবিদ ও লালমাই ডিগ্রি কলেজ এর সাবেক অধ্যক্ষ শফিকুর রহমান, কুমিল্লা শ্রীকাইল কলেজের বাংলা বিভাগের সাবেক অধ্যাপক পন্ডিত শ্যামাপ্রসাদ ভট্টাচার্য, কুমিল্লার নাট্য আন্দোলনের পথিকৃৎ ও সংলাপ কুমিল্লার প্রতিষ্ঠাতা শাহজাহান চৌধুরী, কবি সৈয়দ আহমদ তারেক, কবি ও লেখক সফিকুল বোরহান, কবি ও শিশু গবেষক বীর মুক্তিযোদ্ধা আ ন ম সাঈদ আহমেদ, কবি নজরুল পাঠাগারের সভাপতি সাংবাদিক রুহুল আমিন, গ্রন্থ সুহৃদ ও সংস্কৃতিজন রফিকুল ইসলাম, গীতিকবি শফিকুল ইসলাম ঝিনুক, কবি শাহজাহান, সংস্কৃতিজন সেলিনা আক্তার, আয়েশা আক্তার, পাঠাগার উদ্যোক্তা বশির আহমদ সহ প্রমুখ ব্যক্তিবর্গ।

ads

সাহিত্য আসরে বক্তারা মহাকবি মাইকেল মধুসূদন দত্ত, সাহিত্য সম্রাট বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়, বুদ্ধিজীবী আহমদ ছফা ও শহীদ জননী জাহানারা ইমাম এর বর্ণাঢ্য জীবন ও কর্ম নিয়ে বহুমাত্রিক বিশ্লেষণ ও আলোচনা করেন। বক্তারা এ সময়ে এমন সৃজনশীল ও মননশীল সাহিত্যের আলোচনা দেশে হয় না বলেও মন্তব্য করেন। পাঠাগার আন্দোলন বাংলাদেশ এমন চর্চায় বক্তারা ইতিবাচক সমাজ গঠনে ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন। এমন সাহিত্য আসর পাড়া মহল্লায় জমজমাট হয়ে উঠুক এমনটাই সকলে প্রত্যাশা করেন। যুব ও ছাত্র সমাজ কে আজ মোবাইল আসক্তি হতে ফিরিয়ে আনতে পাঠাগার আন্দোলন ভূমিকা রাখবে এমনটাই সকলের প্রত্যাশা।

আলোচনা সভা শেষে কুমিল্লা হার্ট ফাউন্ডেশনের সভাপতি ও কুমিল্লা ময়নামতি মেডিকেল কলেজের সাবেক প্রিন্সিপাল বিশিষ্ট হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ পাঠাগার আন্দোলনে নিজের লেখা ০৯টি ও সহধর্মিণী কবি ডা. মল্লিকা বিশ্বাস লেখা ০৬ বইয়ের মোট ৫০টি বই উপহার হিসেবে প্রদান করেন। এ সময় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. জি.এম মনিরুজ্জামান তাঁর বহুল আলোচিত বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) কর্তৃক প্রকাশিত “মাইকেল মধুসূদন দত্তের প্রহসন ও সেকালের সমাজ” শীর্ষক বইয়ের দুই কপি পাঠাগার আন্দোলন বাংলাদেশ এর জন্য উপহার হিসেবে প্রদান করেন। প্রধান অতিথি খান মাহবুবও নিজের লেখা “সে কালের স্মৃতিতে একালের গল্প” নামক একটি বই পাঠাগারে উপহার হিসেবে প্রদান করেন।

ads
ad

পাঠকের মতামত