34293

পায়ে হেঁটে হজ করবেন এই ভারতীয় যুবক

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতের কেরালা রাজ্যের জেলা মালাপ্পুরাম। এই শহরে বাস করেন একজন মুসলিম যুবক। নাম শিহাব চত্তুর। তার ইচ্ছা- পায়ে হেঁটে হজ করবেন। কিন্তু তার বাড়ি থেকে মক্কা নগরীরর যে দূরত্ব তাতে পায়ে হেঁটে হজ করা মোটেই সহজসাধ্য নয়; কিন্তু তিনি যে প্রতিজ্ঞা করেই ফেলেছেন। তাই বাড়ি থেকে ৮৬৪০ কিলোমিটার দূরে মক্কায় পায়ে হেঁটে গিয়েই পবিত্র হজ আদায় করবেন শিহাব।

বর্তমানেরর আধুনিক যোগাযোগব্যবস্থা গড়ে ওঠার আগে বহু ভারতীয়-ই হেঁটে হজ করেছেন। তবে সেই দিনগুলো ছিল খুবই কষ্টকর ও বিপদসঙ্কুল। কিন্তু এই আধুনিক সময়ে এসেও হেঁটে হজ করবেন তিনি।

ads

একাধিক সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, ২০২৩ সালে হজ করার ইচ্ছা করেছেন শিহাব চত্তুর। তিনি আগামী ২ জুলাই হজযাত্রা শুরু করবেন। তার আশা, ২৮০ দিনে তিনি আট হাজার ৬৪০ কিলোমিটার পাড়ি দিতে সক্ষম হবেন।

ভারতীয় গণমাধ্যম মাতৃভূমিকে শিহাব বলেন, ‘আমি হেঁটে মক্কায় যাওয়ার ইচ্ছা করেছি এবং প্রস্তুতি নিয়েছি। এখন আমি প্রস্তুত যাত্রা শুরু করতে। প্রত্যেক সক্ষম মুসলিমের জন্য জীবনে একবার হজ করা ফরজ। আমি একজন সুস্থ মানুষ এবং দিনে আমি ২৫ কিলোমিটার হাঁটতে পারি। সুতরাং আমার হজযাত্রা শুরু করা আবশ্যক। আমার পরিবার, বন্ধুমহলসহ অসংখ্য মানুষ আমাকে সমর্থন করেছেন। ’

ads

পাথেয় হিসেবে শিহাব সাথে নেবেন ১০ কেজি ওজনের একটি ব্যাগ, যাতে থাকবে একটি বিছানা, একটি ছাতা ও চার সেট কাপড়। তার ধারণা- তিনি মসজিদে বিনা পয়সায় থাকতে পারবেন এবং মানুষ তাকে আপ্যায়ন করবে।

আজ থেকে আট মাস আগে শিহাবের প্রস্তুতি শুরু হয়। এ বিষয়ে তিনি বলেন, ‘হজযাত্রার জন্য আমার ভ্রমণ বীমার প্রয়োজন ছিল, যেন পথে কোনো দুর্ঘটনার শিকার হলে আর্থিক সাহায্য লাভ করি। এছাড়া পাকিস্তান, ইরান, ইরাক, কুয়েত ও সৌদি আরবের ভিসার প্রয়োজন ছিল। স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও কেন্দ্রীয় মন্ত্রী ভি মুরালিধরন আমাকে প্রক্রিয়া এগিয়ে নিতে সাহায্য করেছেন। এখন আমার সব প্রস্তুতি সম্পন্ন। ’

শিহাবের আশা, ছয় দেশের সীমানা অতিক্রম করে তিনি ২০২৩ সালের হজে অংশগ্রহণ করতে পারবেন এবং আল্লাহ তার দীর্ঘ পরিশ্রম কবুল করবেন। হজ পালন শেষে তিনি পরিশুদ্ধ হৃদয় নিতে দেশে ফিরতে চান।

সূত্র : মাতৃভূমি ডটকম ও ইসলামী জীবন

ad

পাঠকের মতামত