34258

দেবীদ্বারে আইন শৃঙ্খলা কমিটির সভা

দেবিদ্বার প্রতিনিধিঃ মাদক, অবৈধ মাটি উত্তোলনকারী ড্রেজার, গোমতী চরের মাটি বহনকারী ট্রাক্টর, রেজিষ্ট্রেশন বিহীন সিএনজি, অটোরিক্সা এবং ড্রাইভিং লাইসেন্স বিহীন চালকে ‘না’ বলার আহবান।

বুধবার সকাল সাড়ে ১০টায় দেবীদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তার সভাকক্ষে উপজেলা আইন শৃঙ্খলা কমিটির সভায় আলোচনগন ওই আহবান জানান।

ads

আলোচকরা আরো বলেন, মাদক, জুয়া, ছিনতাই, চুরি, ডাকাতি, কিশোর গ্যাং এর দৌরাত্ম বেড়ে গেছে উদ্বেগজন হারে। এমূহুর্তে এসব বিষয়ে আর কালক্ষেপন করা যাবেনা। সমাজের সকল অনিয়ম, দূর্নীতি প্রতিরোধে আইন শৃংখলা বাহিনীর সাথে ইউপি চেয়ারম্যান, মেম্বার ও সমাজ সচেতনদের সহযোগীতায় এগিয়ে আসতে হবে। জান- মালের নিরাপত্তা বা জনস্বার্থে প্রচলিত আইনে অপরাধীদের প্রয়োজনে মোবাইল কোর্টের মাধ্যমে শাস্তির ব্যবস্থা করতে হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আশিক- উন-নবী তালুকদার এর সভাপতিত্বে উক্ত সভায় অন্যান্যদের মধ্যে আলোচনায় অংশ নেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ আবুল কালাম আজাদ, ভাইস চেয়ারম্যান মোঃ আবুল কাসেম ওমানী, মহিলা ভাইস চেয়ারম্যান এডভোকেট নাজমা বেগম, উপজেলা সহকারী কমিশনার (ভ‚মি) মোঃ গিয়াস উদ্দিন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ এনামুল হক, দেবীদ্বার থানার অফিসার ইনচার্জ মোঃ আরিফুর রহমান, জেলা পরিষদ সদস্য শিরিন সুলতানা, ১০ নং গুনাইঘর (দঃ) ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আলহাজ¦ মোঃ হুমায়ুন কবির, ১৪ নং সুলতানপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান অধ্যাপক মোঃ হুমায়ুন কবির, উপজেলা নির্বাচন কর্মকর্তা মোঃ আলতাফ হোসেন, পৌর নির্বাহী কর্মকর্তা মোঃ ফখরুল ইসলাম, সাংবাদিক এবিএম আতিকুর রহমান বাশার প্রমূখ।

ads

দেবীদ্বারের বখাটে ও মাদকাসক্তদের বর্ণনা দিতে যেয়ে জেলা পরিষদ সদস্য শিরিন সুলতানা বলেন, আমরা যখন কিশোর গ্যাং সংকট নিরসনে ভাবছি তখন পুরুষ মাদকাসক্তদের পাশাপাশি নারীর মাদকাসক্তদের নিয়ে বেশী উৎকন্ঠিত হয়ে পড়েছি।

সাংবাদিক এবিএম আতিকুর রহমান বাশার বলেন, দেবীদ্বার পৌর এলাকার বড়আলমপুর, সাইলচর, পানুয়ারপুল, ভিংলাবাড়ি, মরিচাকান্দা, বিনাইপাড়, ছোট আলমপুর, বানিয়াপাড়া এবং বরকামতা ইউনিয়নের বাগুর এলাকা, ভানী ইউনিয়নের বিভিন্ন গ্রামে মাদক, জুয়া, চুরি, ডাকাতি, ছিনতাইয়ের ঘটনা বেড়েছে উদ্বেগজনক। তিনি দেবীদ্বার পৌর এলাকায় যানজট নিরসনের প্রধান প্রতিবন্ধকতা হিসেবে সিএনজি ষ্টেশন, নিউমার্কেট বাজার, ফুটপাতে দোকান, সড়কের উপর জেনারেটর মেশিন রাখা, যত্রতত্র সিএনজি, অটোরিক্সা পার্কিং করা, ড্রেনেজ সংস্কারের নামে রাস্তা অবরোধ করে রাখা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রধান ফটকের সামনে পার্ক ভেঙ্গে এ্যাম্বুলেন্স ষ্ট্যান্ড ও সিএনজি ষ্ট্যাশন করা, হাসপাতালের সামনের সকল দোকান উচ্ছেদ করে সড়ক অবমুক্ত করতে হবে। গত সপ্তাহে বড়আলমপুর গ্রামের বিক্ষুব্ধ জনতা মাদক বিরোধী সমাবেশ, বিক্ষোভ ও মানব বন্ধন করেছে। এবং চিহ্নীত মাদক ব্যবসায়িদের নাম উল্লেখ করে দ্রæত গ্রেফতারের দাবী জানানো হয়। তিনি সম্প্রতি উপজেলার বরকামতা গ্রামে একটি বাড়ি ভাংচুর, লুটপাট, বেদখল করার সংবাদে পেশাগত দায়িত্ব পালনে হামলার ঘটনা তিব্র নিন্দা জানিয়ে বলেন, সাংবাদিকদের তার পেশাগত দায়িত্ব পালনকালে সবার সহযোগীতা প্রয়োজন, হামলা- মামলা করে সাংবাদিকদের দাবিয়ে রাখা যাবেনা।

১৪ নং সুলতানপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান অধ্যাপক মোঃ হুমায়ুন কবির বলেন, আমার ইউনিয়নে মাদক জুয়ার যে আস্তানা ছিল, সেগুলো গুড়িয়ে দিয়েছি।

১০ নং গুনাইঘর (দঃ) ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আলহাজ¦ মোঃ হুমায়ুন কবির বলেন, মাদক, কিশোর গ্যাং, যানজট নিরসনে আমাদের ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।

পৌর নির্বাহী কর্মকর্তা মোঃ ফখরুল ইসলাম বলেন, পৌর এলাকায় ব্যাটার চালিত ইজি বাইক নিবন্ধনের আনার এখতিয়ার পৌরসভার নেই।

উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান এডভোকেট নাজমা বেগম বলেন, বাল্য বিয়ে, মাদক, কিশোর গ্যাং, যানজট নিরসনে শুধু মাত্র ভ্রাম্যমান আদালতের উপর নির্ভর করলেই হবেনা, রাজনৈতিক ভাবে সিদ্ধান্ত নিতে হবে এবং প্রশাসন তার বিধি অনুযায়ী দায়িত্ব পালন করতে হবে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ এনামুল হক বলেন, স্বাস্হ্য কমপ্লেক্সের প্রধান ফটকের সামনের যানজট নিরসন এবং সন্ধ্যার পর স্বাস্থ্য কমপ্লেক্সের ভেতরে প্রবেশকারী বখাটে, ছিনতাইকারী, মাদক সেবীদের দমনে আইন শৃংখলা বাহিনীর সহযোগীতা ছাড়া সম্ভব নয়।

উপজেলা নির্বাচন কর্মকর্তা আগামী ১৫ জুন ভাণী ইউপি নির্বাচন ও গুনাইঘর দক্ষিন ইউনিয়নের একটি ওয়ার্ডে সদস্যপদের নির্বাচন সুষ্ঠু করতে প্রশাসন ও এলাকাবাসীর সহযোগীতা কামনা করেন।

উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মোঃ আবুল কাসেম ওমানী বলেন, দেবীদ্বার সদর এলাকার যানজট নিরসনে সড়কের পাশে বসানো মার্কেট উচ্ছেদ করে পুরাতন বাজারে স্থানান্তর করতে হবে। তবে উন্নয়নের স্বার্থে মাটি বহনকারী ট্রাক্টর কোন ভাবেই নিয়ন্ত্রন করা যাবেনা। ট্রাক্টরগুলো নিয়ন্ত্রনে আনার আগে সমস্ত ব্রীক্স ফিল্ডগুলো বন্ধ করে দিতে হবে।

দেবীদ্বার থানার অফিসার ইনচার্জ মোঃ আরিফুর রহমান বলেন, বিভিন্ন আইনশৃংখলা কমিটির সভা, স্কুল, কলেজ, মাদ্রাসা এবং মসজিদে মাদকসহ নানা অপরাধ দমনে যুব-তরুণ ও অভিভাবকদের সচেতন করে আসছি। গত এপ্রিল মাসে ৩০ কেজি গাজা উদ্ধার করেছি, আগে থানায় ৪০টির উপরে মামলা হত, এখন হয় ১০/১২টি, এদিক থেকে নিঃসন্দেহে আইন শৃংখলা পরিস্থিতির উন্নয়ন হয়েছে।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ গিয়াস উদ্দিন বলেন, ভ্রাম্যমান আদালতে অভিযান চালিয়ে জেল জরিমানায় অপরাধ দমন সম্ভব নয়, এক্ষেত্রে সমাজের সর্বস্তরের জনগনকে এগিয়ে আসতে হবে। ড্রেজার মেসিনে অবৈধভাবে বালু উত্তোলন, কৃষিকাজে ব্যবহৃত ট্রাক্টরগুলো অবৈধভাবে গোমতী নদীর চড়ের মাটি এনে সড়কগুলোকে ধবংস করে দিচ্ছে। কৃষিকাজে ব্যবহৃত ট্রাক্টরগুলো অন্যকোন কাজে ব্যবহার করা যাবেনা। আমাদের ভ্রাম্যমান আদালতের অভিযান অব্যাহত থাকবে।

উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ আবুল কালাম আজাদ বলেন, কৃষিকাজে ব্যবহৃত ট্রাক্টর মানুষ মারার জন্য নয়, গতকাল ইট বোঝাই একটি ট্রাক্টরের চাপায় এক শিশুর মৃত্যু হয়েছে। কারন গ্রামের ভেতরে চলা ট্রাক্টরের গতি খুবই কম, তার পরও মানুষ কেন মরবে ? জানা গেছে ওই ট্রাক্টর চালক প্রশিক্ষিত ছিলনা, দূর্ঘটনার সময় সে এক হাতে মোবাই কানে তুলে কথা বলছিলেন। সংশ্লিষ্টদের ট্রাফিক আইন মেনে চলায় কঠোর হতে হবে। তিনি ইউপি চেয়ারম্যানদের উদ্দেশ্যে বলেন, আপনারা মাঠ পর্যায়ে থাকেন, তাই সাধারন মানুষের সুখ-দুঃখ, সমস্যা, আইন শৃংখলা বিষয়ক যেমন,- মাদক, বাল্য বিয়ে, চুরি ডাকাতিসহ নানা অনিয়ম দূর্নীতির বিষয়গুলো জানা সহজ, যার সারমর্মগুলো আইন শৃংখলা মিটিং এ উপস্থাপন করলে ব্যাবস্থা গ্রহনে সুবিধা হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আশিক-উন-নবী তালুকদার আলোচ্য বিষয়গুলো অত্যন্ত জনগুরুত্বপূর্ণ, এগুলো সংশ্লিষ্টদের মাধ্যমে সমাধানের ব্যবস্থা নেয়ার আশ্বাসে সভা শেষ করেন।

ad

পাঠকের মতামত