34243

আমিরাতের সঙ্গে চুক্তি করছে তালেবান

আন্তর্জাতিক ডেস্কঃ আফগানিস্তানের বিমানবন্দরগুলো পরিচালনায় তালেবান সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে চুক্তি করতে যাচ্ছে বলে জানিয়েছেন কট্টরপন্থী গোষ্ঠীটির ভারপ্রাপ্ত উপ-প্রধানমন্ত্রী। তুরস্ক, আরব আমিরাত ও কাতারের সঙ্গে কয়েক মাসের আলোচনার পর এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মঙ্গলবার (২৪ মে) টুইটারে জানিয়েছেন মোল্লা আবদুল গণি বারাদার। খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

কাবুলে সাংবাদিকদের তিনি বলেন, তার প্রশাসন আরব আমিরাতের সঙ্গে নতুন করে বিমানবন্দরের গ্রাউন্ড হ্যান্ডেলিং চুক্তি করতে যাচ্ছে। এতে বিদ্যমান চুক্তির বাইরে কিছু থাকছে কি না কিংবা বিমানবন্দরের নিরাপত্তাও যুক্ত হচ্ছে কি না তাৎক্ষণিকভাবে সে সম্পর্কে কিছু জানা যায়নি।

ads

যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন ন্যাটো বাহিনীর বিরুদ্ধে দুই দশক যুদ্ধ চালানো তালেবানের কাছে বিমানবন্দরের নিরাপত্তা ইস্যুটি খুবই সংবেদনশীল; আফগানিস্তানে বিদেশি বাহিনীর প্রত্যাবর্তন চায় না বলেও বার বারই জানিয়েছে তারা। আফগানিস্তানের বিমানবন্দর চালাতে তালেবানের সঙ্গে সম্ভাব্য চুক্তির বিষয়ে আরব আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মন্তব্য চাওয়া হলে তাৎক্ষণিকভাবে কোনো সাড়া পাওয়া যায়নি।

ads
ad

পাঠকের মতামত