31887

সহযোগিতা সম্প্রসারণে বাংলাদেশের সঙ্গে কাজ করার অঙ্গীকার সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সালের

নিউজ ডেস্কঃ বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদের বৈঠক। (ছবি- ইউএনবি)

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ বুধবার (১৬ মার্চ) বলেছেন, সৌদি আরব বাংলাদেশের ভবিষ্যৎ নিয়ে অত্যন্ত আশাবাদী এবং দুই দেশ তাদের সহযোগিতা সম্প্রসারণে এক সঙ্গে কাজ করবে।

ads

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে ঢাকায় বৈঠক শেষে তিনি সাংবাদিকদের বলেন, “আমি মনে করি অনেক কিছু করার আছে, কেননা এই লক্ষ্যে দুই দেশের একত্রে কাজ করার সুস্পষ্ট লক্ষ্য রয়েছে।”

এক প্রশ্নের জবাবে প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ বলেন, “তেলের বাজার স্থিতিশীল রাখতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ এবং তেল সরবরাহ নিয়ে উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ নেই।”

ads

প্রিন্স ফয়সাল বলেন, “বাংলাদেশের সঙ্গে সম্পর্ক নিয়ে সৌদি আরব খুবই গর্বিত এবং এই সম্পর্কের ভবিষ্যত সম্পর্কে আমরা খুব আশাবাদী।… আমাদের একটি চমৎকার রাজনৈতিক সংলাপ হয়েছে।”

দুই দেশের মধ্যে একটি ঐতিহাসিক শক্তিশালী সম্পর্ক রয়েছে উল্লেখ করে তিনি বলেন, “আমরা এই মজবুত ভিত্তির ওপর আরও বিস্তৃত অংশীদারত্ব গড়ে তুলতে প্রতিশ্রুতিবদ্ধ। আমরা এখানে সৌদি কোম্পানিগুলোর উল্লেখযোগ্য আগ্রহ দেখতে পাচ্ছি এবং আমরা সেই সহযোগিতা বাড়ানোর চেষ্টা করছি।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বলেন, “প্রথমবারের মতো এই উচ্চ পর্যায়ের রাজনৈতিক সংলাপে তারা খুবই গর্বিত।… প্রায় ২০টি সৌদি কোম্পানি বাংলাদেশে বিনিয়োগে আগ্রহ দেখিয়েছে এবং বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চলগুলোতে প্রয়োজনীয় সুযোগ-সুবিধা দেওয়ার আশ্বাস দিয়েছে।”

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা খাদ্য নিরাপত্তার ওপর অনেক জোর দিয়েছেন উল্লেখ করে তিনি বলেন, “তারা খাদ্য নিরাপত্তা নিয়েও আলোচনা করেছেন।”

তিনি আরও বলেন, “সৌদি পক্ষ শতভাগ হজ আবেদনকারীদের জন্য হয়রানিমুক্ত ভিসা ছাড়পত্রের আশ্বাস দিয়েছে।”

ad

পাঠকের মতামত