31819

পুলিশি সেবা গ্রামে গ্রামে পৌঁছে গেছে: আইজিপি

নিউজ ডেস্ক: বিট পুলিশিংয়ের মাধ্যমে পুলিশি সেবা গ্রামে গ্রামে পৌঁছে গেছে উল্লেখ করে বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ বলেছেন, সরকার চেষ্টা করছে দেশের প্রতিটি গ্রামকে শহর করে গড়ে তোলার। সরকারের এই প্রচেষ্টা বা উদ্যোগ তখনই সফল হবে, যখন গ্রামের নিরাপত্তা নিশ্চিত হবে।

আজ মঙ্গলবার রাজারবাগে বাংলাদেশ পুলিশ অডিটোরিয়ামে পুলিশ নির্মিত প্রথম গ্রাফিক নভেল ‘দুর্জয়ের ডায়েরি’ এবং অ্যানিমেটেড ফিল্ম সিরিজের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

ads

ড. বেনজীর আহমেদ বলেছেন, বঙ্গবন্ধু প্রতিটি ইউনিয়নে একটি করে থানা করার পরিকল্পনা করেছিলেন। তিনি চেয়েছিলেন স্বাধীনতা পরবর্তী পুলিশ কলোনিয়াল পুলিশ হবে না, পুলিশ হবে জনবান্ধব, গণবান্ধব। এজন্য আমরা বিট পুলিশিংয়ের মাধ্যমে পুলিশি সেবা গ্রামে পৌঁছে দিয়েছি। দেশকে ৬ হাজার ৯১২টি বিটে ভাগ করে বিট পুলিশিং চালু করা হয়েছে। এর ফলে ২০-২৫ হাজার মামলা কমে গেছে।

এর আগে রাজারবাগে বাংলাদেশ পুলিশ অডিটোরিয়ামে পুলিশ নির্মিত প্রথম গ্রাফিক নভেল ‘দুর্জয়ের ডায়েরি’ এবং অ্যানিমেটেড ফিল্ম সিরিজের উদ্বোধন করেন ড. বেনজীর আহমেদ।

ads

অ্যানিমেটেড ফিল্ম সিরিজের দেখানো হয়, অ্যানিমেটেড ক্যারেক্টার দুর্জয় ‘দুর্জয়ের ডায়েরির’ মূল চরিত্র। পুলিশ উপপরিদর্শক ইফতেখার আহমেদ দুর্জয় একজন বিট পুলিশ কর্মকর্তা। তার সহকর্মী সহকারী উপপরিদর্শক নাজনীন নাহার শাপলা। প্রতিদিন দূরের একটি এলাকা থেকে সাধারণ মানুষ নানা সমস্যা নিয়ে আসে দুর্জয়ের কাছে। সহকর্মীদের নিয়ে মানুষের সমস্যার সমাধান করছেন। বিপদে মানুষের পাশে দাঁড়াচ্ছেন। বিট পুলিশিংয়ের মাধ্যমে এভাবেই জনগণের মাঝে নিরন্তর পুলিশি সেবা পৌঁছে দিচ্ছেন।

অনুষ্ঠানে পুলিশ কর্মকর্তারা বলেন, এমন ৪০২টি গল্প নিয়ে তৈরি হয়েছে এই ফিল্ম সিরিজ। তবে আপতত বখাটেদের উৎপাত প্রতিরোধ, মাদক বিক্রি বন্ধ, চুরি প্রতিরোধ, সামাজিক উপদ্রবের শিকার বন্ধ, চাঁদাবাজদের আটক, উঠান বৈঠক, নাশকতা রোধসহ কেউ কোথাও হারিয়ে গেলে সহায়তা করবে পুলিশ। এমন ১০টি গল্প দিয়ে এই সিরিজ প্রকাশ করা হয়েছে।

দুর্জয়ের ডায়েরির প্রাসঙ্গিকতা উল্লেখ করে পুলিশ প্রধান বলেন, গ্রাফিক্স নভেলের মাধ্যম খুব দ্রুত জনগণের কাছে পৌঁছানো যায়। কার্টুন চরিত্র ‘মীনা’র প্রকৃত উদাহরণ। দুর্জয়ের ডায়েরিতে গ্রাফিক্সের মাধ্যমে একদিকে জনগণ বিট পুলিশিং সেবা সম্পর্কে জানতে পারবেন। আবার বিট পুলিশিং কর্মকর্তারাও তাদের দায়িত্ব সম্পর্কে অবহিত হবেন।

আইজিপি বলেন, আমরা বিভিন্ন ঘটনা, সমস্যা, তথ্য, এজেন্ডাভিত্তিক সিরিজের প্রথম খণ্ড বের করেছি। পরবর্তীতে এ ধরনের আরও সিরিজ বের করা হবে।

ad

পাঠকের মতামত