31186

জ্ঞানের চর্চা সমাজের অন্ধকার দূরীভূত করে আলোকিত মানুষ গড়ে তুলে: সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ আল হাসানী

নিউজ ডেস্কঃ মাইজভাণ্ডার দরবার শরীফে ‘মইনীয়া প্রকাশনী’র লাইব্রেরি উদ্বোধনকালে, হযরত সৈয়দ মইনুদ্দীন আহমদ মাইজভাণ্ডারী ট্রাস্টের চেয়ারম্যান সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ আল হাসানী বলেছেন, একবিংশ শতাব্দীতে শিল্পায়ন, নগরায়ন ও তথ্য-প্রযুক্তির উৎকর্ষকে তথাকথিত আধুনিক সভ্যতা বলা হলেও সামাজিক অবক্ষয়, যুদ্ধ-সংঘাত, উগ্রতা, হিংসা-বিদ্বেষ, হানাহানি-দ্বন্দ্ব পৃথিবীকে অন্ধকারাচ্ছন্ন করে রেখেছে। শুধু জ্ঞান অর্জন নয়, তার যথাযথ প্রয়োগ না ঘটলে সেই জ্ঞান মূল্যহীন। সেটিই প্রকৃত জ্ঞান, যা অর্জনের মাধ্যমে মানুষ শান্তি-সম্প্রীতি-ভাতৃত্ব ও মানবতার পথে চলতে শেখে।

সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ আল হাসানী মাইজভাণ্ডারী আরো বলেন, মুসলিম জাতিরও একসময় স্বর্ণযুগ ছিল। প্রিয় নবিজী (দ) এর অনুসরণে কুরআন সুন্নাহর প্রকৃত জ্ঞানের চর্চার মাধ্যমে মুসলিমরা জ্ঞান-বিজ্ঞানের প্রতিটি শাখায় শীর্ষস্থানীয় ছিল৷ কিন্তু যুগে যুগে ইসলামের প্রকৃত জ্ঞান চর্চার অভাব মুসলিম জাতিকে পরনির্ভরশীল, পশ্চাৎপদ এবং অত্যাচারিত জাতিতে পরিণত করেছে৷ এ পরিস্থিতি থেকে উত্তরণে, সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহাপুরুষ মহানবী হযরত মুহাম্মদ (দ) এর প্রকৃত অনুসারী হিসেবে নিজেদেরকে গড়ে তুলতে হলে, মুসলিম জাতির হৃতগৌরব পুনরুদ্ধার করতে কুরআন সুন্নাহর প্রকৃত জ্ঞান, বিশেষত সুফিবাদের চর্চার কোন বিকল্প নেই। পাশাপাশি ইসলামের নাম ব্যবহার করে স্বার্থান্বেষী মহলের বিভিন্ন অপব্যাখার ফলে মানুষ আজ ইসলামের সঠিক পথ থেকে বিচ্যুত হয়ে যাচ্ছেন। এসকল কারণে ‘মইনীয়া প্রকাশনী’ প্রখ্যাত আলেম-এ-দ্বীন, সুফি, গবেষক, বিশিষ্টজনদের সমন্বয়ে সময়োপযোগী নানা বিষয়ে বিশুদ্ধ জ্ঞান সমৃদ্ধ গ্রন্থসমূহ প্রকাশনা করছে।

ads

সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ আল হাসানী ‘মইনীয়া প্রকাশনী’র গ্রন্থসমূহ দেশে-বিদেশে সহজলভ্য করতে বিভিন্ন মসজিদ, মাদ্রাসা ও খানকাহ্ শরীফে লাইব্রেরি প্রতিষ্ঠার আশাবাদ ব্যক্ত করেন। তিনি তথ্য-প্রযুক্তিকে কাজে লাগিয়ে এর প্রচার-প্রসার বাড়ানোর উদ্যোগের কথা জানান।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মইনীয়া যুব ফোরামের সিনিয়র সহ-সভাপতি, শাহ্জাদা সাইয়্যিদ হাসনাইন-এ-মইনুদ্দীন আল হাসানী। তিনি তরুণদেরকে তাসাউফভিত্তিক সমাজ বিনির্মাণের লক্ষ্যে জ্ঞানের চর্চায় উদ্বুদ্ধ হওয়ার আহবান জানান।

ads

উল্লেখ্য যে, মইনীয়া প্রকাশনীর গ্রন্থসমূহ এখন সারাদেশের রাহমানিয়া মইনীয়া খানকাহ্ শরীফসমূহ ছাড়াও অনলাইনে গ্রহণ করার সুযোগ রয়েছে।

ad

পাঠকের মতামত