29173

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে শেখ রাসেল দিবস পালিত

ডেস্ক রিপোর্ট: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে যথাযথ মর্যাদার মধ্য দিয়ে শেখ রাসেল দিবস ২০২১ পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল ১৮ অক্টোবর সোমবার সকাল সাড়ে ১০ টায় উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী’র নেতৃত্বে বিশ্ববিদ্যালয় প্রশাসনিক ভবনের সামনে থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।

শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে ক্যাম্পাস্থ জাতির জনকের প্রতিকৃতির সামনে এসে শেষ হয়।

ads

এরপর কেক কাটেন উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী। এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. মোঃ আসাদুজ্জামান, রেজিস্ট্রার অধ্যাপক ড. মোঃ আবু তাহের, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মোঃ শামিমুল ইসলাম, ডিনবৃন্দ, প্রক্টর ড. কাজী মোহাম্মদ কামাল উদ্দিন, ছাত্রলীগ কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা সভাপতি মোঃ ইলিয়াছ হোসেন সবুজ, সাধারণ সম্পাদক মোঃ রেজাউল ইসলাম মাজেদ, কর্মকর্তা ও কর্মচারী সমিতির নেতৃবৃন্দসহ শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

বঙ্গবন্ধ’ুর প্রতিকৃতির সম্মুখে অনুষ্ঠিত এক সংক্ষিপ্ত আলোচনা সভায় উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ট পুত্র শেখ রাসেলের জন্ম দিন। অনাড়ম্বরভাবে দিনটি উদ্যাপনের ইচ্ছা থাকলেও মনে পড়ে যায় ১৫ আগস্টের কথা। ১৯৭৫ সালের ১৫ আগস্টে একটি শিশু পুত্রকেও ছাড় দেয়নি হায়েনার দল। তাই আনন্দ-বেদনার মাঝে দিনটি উদ্যাপন করতে হচ্ছে। রাসেল আমাদের স্মৃতি। ইতিহাস থেকে আমাদের শিক্ষা নিতে হবে।

ads

তিনি আরও বলেন, তেরশত বছর আগে ঘাম ঝড়া, রক্তে ভেজা কুমিল্লার এই লাল মাটিকে কেন্দ্র করে এই উপমহাদেশে জ্ঞান চর্চা হতো। সেই লাল মাটিতে অবস্থিত কুমিল্লা বিশ্ববিদ্যালয় হচ্ছে জ্ঞান চর্চার আদর্শ জায়গা। এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ স্কলারশীপ নিয়ে পৃথিবীর বিভিন্ন দেশে জ্ঞান চর্চার জন্য গিয়েছেন। আপনারা ধৈর্য ধরুন। আপনাদের জন্য সোনালী ভবিষ্যৎ অপেক্ষা করছে। কুমিল্লা বিশ্ববিদ্যালয় হবে দেশ সেরা বিশ্ববিদ্যালয়।

ট্রেজারার প্রফেসর ড. মোঃ আসাদুজ্জামান বলেন, বঙ্গবন্ধুর কনিষ্ট পুত্র শেখ রাসেলের জন্মদিন পালনের অনুষ্ঠানে ১৯৭৫ সালের ১৫ আগস্টে তাঁকে হারানোর বেদনাও আমাদের মাঝে চলে আসে। এগার বছর বয়সের এই শিশুকে আমরা ভুলতে পারবো না। আমি তাঁর আত্মার মাগফেরাত কামনা করছি।অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে রেজিস্ট্রার অধ্যাপক ড. মোঃ আবু তাহের এবং ছাত্রলীগ কুবি শাখার সভাপতি ইলিয়াছ হোসেন সবুজ বক্তব্য রাখেন।

ad

পাঠকের মতামত