28050

বাংলাদেশের আইসিটি সেবা নেবে উজবেকিস্তান

নিউজ ডেস্ক: আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে বৈঠকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতসহ দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে সহযোগিতার বিষয়ে মতৈক্য হয়। এ বিষয়ে সমঝোতা স্মারক সই হবে অক্টোবরে।

বাংলাদেশ থেকে বিজনেস প্রসেস আউটসোর্সিং (বিপিও) ও সফটওয়্যার সেবা নিতে চায় উজবেকিস্তান। বাংলাদেশও দেশটির গবেষণা ও উন্নয়নে অংশীদার হতে আগ্রহী। এ বিষয়ে অক্টোবরে সমঝোতা স্মারক সইয়ে একমত হয়েছে দুই দেশ।

ads

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের নেতৃত্বে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের ব্যবসায়ী প্রতিনিধিদলের সঙ্গে রোববার তাসখন্দে উজবেকিস্তানের প্রধানমন্ত্রীর ডিজিটাল টেকনোলজি উপদেষ্টা অলিমজন ইমারাভ ও উদ্ভাবনী উন্নয়নমন্ত্রী ইব্রোখিম ওয়াই আবদুর আখমনভের সঙ্গে বৈঠকে এ মতৈক্য হয়।

বৈঠকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতসহ দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে বিস্তারিত আলোচনার পর সমঝোতা স্মারক সইয়ে দুই দেশ সম্মত হয়েছে বলে জানিয়েছে আইসিটি মন্ত্রণালয়ে জনসংযোগ বিভাগ।

ads

মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে আইসিটি প্রতিমন্ত্রী প্রযুক্তি খাতে বাংলাদেশের সক্ষমতা তুলে ধরে বিনিয়োগ সম্ভাবনার তথ্য উপস্থাপন করেন।

যৌথ অংশীদারত্বের মাধ্যমে দেশটির প্রযুক্তি খাতে অবদান রাখার পাশাপাশি উজবেক সরকার চাইলে তাদের প্রযুক্তিগত সহায়তা দেয়ার আশ্বাস দেন আইসিটি প্রতিমন্ত্রী।

আলোচনায় দুই দেশের মধ্যে অংশীদারত্বের ভিত্তিতে কমিটি গঠনের সিদ্ধান্ত হয় বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। এ সময় স্বল্প সময়ে গবেষণা ও বিজ্ঞানে উজবেকিস্তানের অগ্রগতির অভিজ্ঞতা বাংলাদেশের প্রতিনিধিদলের কাছে তুলে ধরেন উজবেকিস্তানের কর্মকর্তারা।

বৈঠকে আইসিটি প্রতিমন্ত্রী ডিজিটাল বাংলাদেশ রূপকল্প বাস্তবায়নের উদ্যোগ তুলে ধরেন।

জুনাইদ আহমেদ পলক বলেন, ‘উজবেকিস্তান আমাদের কাছ থেকে প্রযুক্তি সহযোগিতা চেয়েছে। বিনিয়োগেরও প্রস্তাব দিয়েছে।’

এসব প্রস্তাব ও সম্ভাবনাগুলো যাচাই করে উজবেকিস্তানের সঙ্গে প্রযুক্তি, জনবল কিংবা সেবা বিনিময়বিষয়ক চুক্তি হবে বলেও জানান তিনি।

২০২৫ সালের মধ্যে আইসিটি খাতে রপ্তানি আয় ৫ বিলিয়ন ডলারে উন্নীত করার কথা জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘সে ক্ষেত্রে উজবেকিস্তান হতে পারে রপ্তানি গন্তব্য।’

সোমবার উজবেকিস্তানের ব্যবসায়ী সংগঠনের সঙ্গে বৈঠকের কথা রয়েছে সফররত ব্যবসায়ী প্রতিনিধিদের।

এ ছাড়া সফররত বাংলাদেশের প্রযুক্তি খাতের ব্যবসায়ী প্রতিনিধিদলের সঙ্গে সমরখন্দের গভর্নর এরকিনজন তুরদিমভের ও বুখারার গভর্নর ওকতাম বারনয়েভেরও ফলপ্রসূ বৈঠক হয়েছে বলেও জানিয়েছে আইসিটি মন্ত্রণালয়।

ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক গ্রুপের (আইএসডিবি) বার্ষিক সম্মেলনে যোগ দিতে গত মঙ্গলবার উজবেকিস্তানের রাজধানী তাসখন্দের উদ্দেশে ঢাকা ছাড়ে ১৪ সদস্যের উচ্চপর্যায়ের প্রতিনিধিদল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান দলটির নেতৃত্ব দিচ্ছেন।

প্রতিনিধিদলে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকসহ এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি মীর নাসির, বর্তমান সহসভাপতি এম এ রাজ্জাক খান রাজ, বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের (বিটিএম) সভাপতি মোহাম্মদ আলী খোকন, ই-ক্যাব সভাপতি শমী কায়সার, বিসিএস সভাপতি শাহিদ উল মুনীর, বাক্কো সভাপতি ওয়াহিদ শরীফ ও সাধারণ সম্পাদক তৌহিদ হোসেনসহ প্রযুক্তি, শিল্প এবং পোশাক খাতের উদ্যোক্তারা আছেন।

ad

পাঠকের মতামত