26015

সিআরবিতে কোনো স্থাপনা নির্মাণ করা যাবে না

নিউজ ডেস্ক: শুধু হাসপাতাল নয়, সিআরবিতে কোনোভাবেই কোনো ধরনের স্থাপনা নির্মাণ করা যাবে না বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী।

মঙ্গলবার চট্টগ্রাম সিটি করপোরেশন মিলনায়তনে সিআরবি রক্ষায় আন্দোলনকারী সংগঠন নাগরিক সমাজ, চট্টগ্রামের প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময়কালে চসিক মেয়র এ কথা বলেন।

ads

তিনি বলেন, সরকারি প্রজ্ঞাপন অনুযায়ী সিআরবি একটি সাংস্কৃতিক ঐতিহ্য স্মারক। এখানে প্রাকৃতিক সৌন্দর্যের হানি করে হাসপাতাল তো নয়, ইট-পাথরের কোনো স্থাপনা গড়ে তুলতে দেওয়া হবে না। সিআরবি রক্ষার আন্দোলনে নিজের একাত্মতা ও সম্পৃক্ততার অঙ্গীকার করে মেয়র বলেন, সিআরবি রক্ষায় যা যা করণীয়, আমি তা করবো।

সভায় মেয়র বলেন, চট্টগ্রাম নগরীর যেখানেই মুক্তিযুদ্ধ, রাজনৈতিক ও সাংস্কৃতিক ঐতিহ্যের স্মৃতিময় স্থান রয়েছে সেগুলো যথাযথ সংরক্ষণ করে সেখানে ইতিহাসের সাথে সঙ্গতিপূর্ণ তাৎপর্যমন্ডিত সৌধ স্মারক স্থাপনা গড়ে তোলা হবে।

ads

তিনি বলেন, সিআবিতে হাসপাতাল নির্মাণ অশুভ অপতৎপরতারই অংশ। তিনি আরও বলেন, আমরা হাসপাতাল চাই, তবে সিআরবিতে কোনোভাবেই নয়। হাসপাতালের জন্য সিআরবি ছাড়া আরও অনেক বড় পরিসরের স্থান রয়েছে। চসিকেরও আছে। চাইলে আমরা হাসপাতালের জায়গা দেবো। কিন্তু তার আগে আমরা নিশ্চয়তা চাই সিআবিতে কোনো হাসপাতাল নয়। তবে এটাও ঠিক হাসপাতাল হতে হবে সাধারণ মানুষের সেবার জন্য, বিত্তবানদের জন্য নয়।

মেয়র বলেন, রেলওয়ের অনেক জায়গা রয়েছে, সেখানে হাসপাতাল নির্মাণ করা যায়। যদি রেলওয়ে জায়গা দিতে অপারগতা প্রকাশ করে তাহলে সিটি করপোরেশন জায়গা দিতে প্রস্তুত আছে।

নাগরিক সমাজ চট্টগ্রামের কো-চেয়ারম্যান ডা. একিউএম সিরাজুল ইসলাম বলেন, সরকারি জমি জনগণের সম্পত্তি। জনগণের সম্পত্তি কোনোভাবেই বেসরকারি ব্যবস্থাপনায় জনস্বার্থবিরোধী কাজে ব্যবহার করা যায় না। সরকারি কোনো জমি বেনিয়া, লুটেরাদের হাতে তুলে দেওয়া যায় না। বৃহত্তর জনগোষ্ঠীর স্বার্থ রক্ষা হয় না, এমন কোনো বেসরকারি প্রকল্পে সরকারি জমি ব্যবহার করা যায় না। সিআরবিতে যে হাসপাতাল নির্মাণের প্রস্তাবনা হয়েছে, সেটি শুধুমাত্র ধনীদের স্বার্থ রক্ষাকারী। এটি জনস্বার্থ পরিপন্থি প্রকল্প। এই প্রকল্পের বিষয়ে প্রধানমন্ত্রীকে ভুল বোঝানো হয়েছে।

নাগরিক সমাজ চট্টগ্রামের সদস্য সচিব ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল বলেন, ২০০৯ সালের ২৫ জানুয়ারি রাষ্ট্রপতির আদেশক্রমে বাংলাদেশ গেজেটভুক্ত প্রজ্ঞাপনে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ প্রণীত ডিটেইল এরিয়া প্ল্যানে সিআরবিকে কালচারাল হেরিটেজ হিসেবে ঘোষণা করা হয়। সিআরবি প্রোটেকটেড এরিয়া হিসেবে সংরক্ষণের নির্দেশ দেওয়া হয়। সেই হিসেবে সিআরবিকে বাণিজ্যিকভাবে ব্যবহারের জন্য অনুমতি দেওয়া যাবে না। ডিটেইল এরিয়া প্ল্যানে এটি সংরক্ষণের জন্য রেলওয়ে, চউক, সিটি করপোরেশনসহ সেবাদানকারী সংস্থাগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে। সিআরবিতে বেসরকারি ব্যবস্থাপনা বাণিজ্যিক স্থাপনা নির্মাণ সংবিধান পরিপন্থি কাজের শামিল।

মতবিনিময়ে আরও উপস্থিত ছিলেন- চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীন আক্তার, চসিকের প্যানেল মেয়র গিয়াস উদ্দিনসহ অন্যান্য কাউন্সিলরবৃন্দ।

ad

পাঠকের মতামত