23952

আফগান প্রেসিডেন্টের সঙ্গে বসছেন জো বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক: আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। রবিবার মার্কিন প্রেসিডেন্টের দফতর থেকে জানানো হয়েছে, আগামী শুক্রবার হোয়াইট হাউসে দুই নেতার মধ্যকার এই বৈঠক অনুষ্ঠিত হবে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

২০২১ সালের জানুয়ারিতে মার্কিন প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের পর আফগান প্রেসিডেন্টের সঙ্গে এটিই হবে বাইডেনের প্রথম সাক্ষাৎ।

ads

যুক্তরাষ্ট্র ও ন্যাটো বাহিনীর আফগানিস্তান ত্যাগের প্রাক্কালে দুই নেতার এ বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। এরইমধ্যে অর্ধেকেরও বেশি মার্কিন সেনা কাবুল ছেড়েছে। আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে মার্কিন সামরিক উপস্থিতি শতভাগ সরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছেন বাইডেন। তবে বিদেশি সেনারা চলে যাওয়ার পর আফগানিস্তানের পরিস্থিতি কী দাঁড়ায় তা নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে উদ্বেগ তৈরি হয়েছে। আফগান সংকটের কোনও ধরনের রাজনৈতিক সমাধান বা শান্তি চুক্তি না হলে দেশটিতে গৃহযুদ্ধের আশঙ্কার কথা জানিয়েছেন প্রতিবেশী পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

এদিকে আফগান শান্তি আলোচনার ব্যাপারে রবিবার (২০ জুন) নিজেদের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছে তালেবান। একইসঙ্গে দলটি বলেছে, তারা আফগানিস্তানে প্রকৃত ইসলামি ব্যবস্থা প্রতিষ্ঠা করতে চায়। সেখানে সাংস্কৃতিক ঐতিহ্য এবং ধর্মীয় বিধানের আলোকে নারীদেরকে তাদের প্রাপ্য অধিকার দেওয়া হবে।

ads

কাতারে তালেবানের রাজনৈতিক অফিসের প্রধান মোল্লা আবদুল ঘানি বারাদার। রবিবার দেওয়া বিবৃতিতে তিনি বলেন, আমরা এটা অনুধাবান করছি যে, বিদেশি সেনা প্রত্যাহারের পর প্রতিষ্ঠিত হতে যাওয়া সিস্টেমটির ধরনসম্পর্কে আন্তর্জাতিক সম্প্রদায় এবং আফগানদেরও প্রশ্ন রয়েছে। কাতারের রাজধানী দোহায় অনুষ্ঠিত সিরিজ বৈঠকে এসব ব্যাপারে তালেবান খুব স্পষ্টভাবে তার অবস্থান তুলে ধরেছে।

মোল্লা আবদুল ঘানি বারাদার বলেন, আফগানিস্তান সংক্রান্ত যাবতীয় ইস্যুর সর্বোত্তম সমাধান হলো একটি ‘প্রকৃত ইসলামি ব্যবস্থা। আলোচনায় আমাদের অংশগ্রহণ এবং সেখানে আমাদের পক্ষে যে সমর্থন এসেছে সেটি স্পষ্টতই এই ইঙ্গিত দেয় যে আমরা পারস্পরিক বোঝাপড়ায় বিশ্বাসী।

ad

পাঠকের মতামত