21232

শস্যচিত্রে বঙ্গবন্ধু প্রকল্পের ধান যাবে ত্রাণ তহবিলে

নিউজ ডেস্ক: বিশ্বরেকর্ড গড়া বগুড়ার শেরপুর উপজেলায় ১শ বিঘা জমিতে শস্যচিত্রে বঙ্গবন্ধুর প্রতিকৃতি প্রকল্পের ধান কাটা শুরু হয়েছে।

সোমবার (২৬ এপ্রিল) দুপুর ১টার দিকে বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানকসহ কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম এবং দলের কেন্দ্রীয় ও স্থানীয় নেতাকর্মীদের উপস্থিতিতে এই ধান কাটা কর্মসূচির উদ্বোধন করা হয়।

ads

জানা যায়, ১শ বিঘা জমির এই ধান কাটার পরে সেগুলো প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে দেওয়া হবে। তবে এর কিছু অংশ স্থানীয় কৃষক এবং এই প্রকল্প কাজের সঙ্গে জড়িত শ্রমিকদের দেওয়া হবে।

আয়োজকরা জানান, ১শ বিঘা জমির ওপর নির্মিত ভিন্নভাবে এই চিত্রকর্মের উদ্দেশ্য গিনেস বুকে স্থান করে নেওয়া এবং তা স্থান পেয়েছে। এ শস্যচিত্রের আয়তন প্রায় ১২ লাখ ৯২ হাজার বর্গফুট বা ১ লাখ ২০ হাজার বর্গমিটার।

ads

শস্যচিত্রটির দৈর্ঘ্য ৪শ মিটার ও প্রস্থ ৩শ মিটার। এটিই একক ব্যক্তি হিসেবে বিশ্বের সবচেয়ে বড় প্রতিকৃতি।
এ কাজে গত ১ থেকে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত প্রতিদিন ১২০ থেকে ১৩০ জন নারী শ্রমিক কাজ করেছেন। তাদের সঙ্গে প্রতিদিন ১৫ থেকে ২০ জন পুরুষ শ্রমিক ছিলেন। তাদের সমন্বয়ে এই কার্যক্রম সম্পন্ন করা হয়েছে। এর আগে ১৩ রেজিমেন্টের বিএনসিসির ১০০ জন করে সদস্য প্রতিকৃতি তৈরির কাজ করেছে।

এসময় উপস্থিত ছিলেন- আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন, বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল রঞ্জন গুহ, সহ-সভাপতি ম. আব্দুল রাজ্জাক, কৃষক লীগের কেন্দ্রীয় সভাপতি কৃষিবিদ সমীর চন্দ্র।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন- শস্যচিত্রে বঙ্গবন্ধু জাতীয় পরিষদের সদস্য সচিব কৃষিবিদ কেএসএম মোস্তাফিজুর রহমান, বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু, সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু, যুগ্ম সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম মোহন প্রমুখ।

ad

পাঠকের মতামত